logo
Sunday , 15 January 2023
  1. সকল নিউজ

ভোটার হালনাগাদ: খসড়া তালিকা প্রকাশ আজ

প্রতিবেদক
admin
January 15, 2023 9:35 am

নির্বাচন কমিশন আজ রবিবার চলমান ভোটার হালনাগাদ কার্যক্রমের খসড়া তালিকা প্রকাশ করতে যাচ্ছে। তালিকায় এক কোটির কাছাকাছি নাগরিক অন্তর্ভুক্ত হয়েছেন।

নির্বাচন কমিশন সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এবারের হালনাগাদ কার্যক্রমে এক কোটির মতো নাগরিকের তথ্য সংগ্রহ করা হয়েছিল। তাঁদের মধ্যে ৯৮ লাখ ৭০ হাজার ৯৭০ জন নাগরিক নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন। এর মধ্যে নারী ৪৭ লাখ ৭৮ হাজার তিনজন, পুরুষ ৫০ লাখ ৯২ হাজার ৭১৬ জন এবং তৃতীয় লিঙ্গ বা হিজড়া রয়েছেন ২৫১ জন।

গত বছরের ২০ মে থেকে ২০ নভেম্বর পর্যন্ত চার ধাপে তথ্য সংগ্রহ ও নিবন্ধনের কাজ সম্পন্ন করে নির্বাচন কমিশন। এবারও গতবারের মতো তিন বছরের তথ্য একসঙ্গে নেওয়া হয়েছে। এ ক্ষেত্রে ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে যাঁরা জন্মগ্রহণ করেছেন তাঁদের তথ্য সংগ্রহ করা হয়েছে।

নিবন্ধন সম্পন্নকারীদের মধ্যে যাঁদের বয়স যখন ১৮ বছর পূর্ণ হবে, তখন তাঁরা স্বয়ংক্রিভাবে ভোটার তালিকায় যুক্ত হবেন।

কমিশনের নির্দেশনা অনুযায়ী, আজ খসড়া তালিকা বিভিন্ন জনবহুল স্থানে প্রকাশ্যে টানিয়ে দেওয়া হবে। এতে কোনো ভুল থাকলে সংশোধনের সুযোগ পাওয়া যাবে। এ ক্ষেত্রে দাবি, আপত্তি বা সংশোধনের আবেদন করার শেষ সময় ৩১ জানুয়ারি। সংশোধনকারী কর্তৃপক্ষ আবেদন নিষ্পত্তি করবেন ৭ ফেব্রুয়ারির মধ্যে। আবেদন নিষ্পত্তির পর হালনাগাদকৃত চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে আগামী ২ মার্চ।

এবারের ভোটার হালনাগাদ কার্যক্রমের জন্য ব্যয় ধরা হয় ১০৬ কোটি ৬৪ লাখ ৬৯ হাজার টাকা, যা আগেরবারের চেয়ে ২৬ কোটি টাকা বেশি।

২০০৭-২০০৮ সালে ছবিযুক্ত ভোটার তালিকা প্রণয়নের পর এ পর্যন্ত ভোটার তালিকা হালনাগাদ করা হয়েছে পাঁচবার। বর্তমানে নির্বাচন কমিশনের তথ্য ভাণ্ডারে মোট ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন ভোটারের তথ্য রয়েছে। তাঁদের মধ্যে পুরুষ ভোটার পাঁচ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন এবং নারী ভোটার পাঁচ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন। হিজড়া ভোটার রয়েছেন ৪৫৪ জন।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

জঙ্গিবাদ দেশে নিয়ন্ত্রণে আছে : ডিএমপি কমিশনার

গৃহহীন-ভূমিহীনমুক্ত দেশের ২১ জেলা

ইউক্রেনে রাশিয়ার হামলা সাম্রাজ্যবাদের যুগে প্রত্যাবর্তন, জাতিসংঘে ম্যাক্রোঁ

দুটি নাটকীয় ধসের পর আয়ারল্যান্ডের হৃদয় ভেঙে সিরিজ বাংলাদেশের

অর্থনীতির চিত্র বদলাবে মাতারবাড়ী সমুদ্রবন্দর

সুযোগ পেলেই রাজাকারের পক্ষে কথা বলে বিএনপি : ইনু

কক্সবাজার-মিয়ানমার উপকূল অতিক্রম করছে ঘূর্ণিঝড় মোখা

গণতন্ত্র সূচকে দেশের অগ্রগতি বিএনপির সমালোচনাকে অসার প্রমাণ করেছে: তথ্যমন্ত্রী

বাণিজ্যিকভাবে জ্বালানি তেল উত্তোলনের দ্বারপ্রান্তে বাংলাদেশ

রূপপুর বিদ্যুৎ প্রকল্পের এমডির গাড়িতে চালকের বস্তাবন্দি লাশ