logo
Thursday , 5 January 2023
  1. সকল নিউজ

বছরের প্রথম সংসদ অধিবেশন শুরু বিকেলে

প্রতিবেদক
admin
January 5, 2023 10:43 am

একাদশ জাতীয় সংসদের ২১তম এবং চলতি বছরের (২০২৩) প্রথম অধিবেশন শুরু হচ্ছে বৃহস্পতিবার (৫ জানুয়ারি)। বিকেল ৪টায় জাতীয় সংসদ ভবনের সংসদ কক্ষে এ অধিবেশন শুরু হবে।গত ১৯ ডিসেম্বর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে জাতীয় সংসদের এই অধিবেশন আহ্বান করেন । ওই দিন সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

রেওয়াজ অনুযায়ী শুরুর দিন অধিবেশনের শুরুতে সংসদে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। একাদশ জাতীয় সংসদে এটিই হতে পারে রাষ্ট্রপতির শেষ ভাষণ।

সংবিধান অনুযায়ী সংসদের মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। সে অনুযায়ী চলতি বছরই নির্বাচনের ক্ষণ গণনা শুরু হবে।

Parlament-4

এ বছর ডিসেম্বরের শেষে অথবা আগামী বছর জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আভাস রয়েছে।

প্রতি বছরই বছরের সংসদের প্রথম অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি ভাষণ দেন। এরপর রাষ্ট্রপতি ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব এনে আলোচনা অনুষ্ঠিত হয়।

জাতীয় সংসদের এই অধিবেশন শুরুর আগে সংসদের কার্য উপদেষ্টা কমিটির সভায় অধিবেশনের মেয়াদ নির্ধারণ করা হবে। তবে কোভিড-১৯ পরিস্থিতির কারণে গত তিন বছর অধিবেশনের মেয়াদ স্বল্প দিন হলেও এ অধিবেশন তুলনামূলক দীর্ঘ হতে পারে।

এই অধিবেশনে কয়েকটি নতুন বিল উপস্থাপন এবং আগে উপস্থাপিত বিলের মধ্যে কয়েকটি পাসের সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

এবারের অধিবেশনেও সংসদ সদস্য এবং সংসদের অধিবেশনের সঙ্গে সংশ্লিষ্ট সবার কোভিড পরীক্ষা করা হয়েছে। রিপোর্ট নেগেটিভ হলে সংসদ ভবনে প্রবেশাধিকার থাকবে।

সর্বশেষ - সকল নিউজ