logo
Saturday , 31 December 2022
  1. সকল নিউজ

তৈরি পোশাক শিল্প: রপ্তানি সাফল্যে যুদ্ধের ধাক্কা

প্রতিবেদক
admin
December 31, 2022 11:30 am

প্রায় ৪৩ শতাংশ প্রবৃদ্ধি দিয়ে বছরটি শুরু করেছিল এ দেশের প্রধান রপ্তানি খাত গার্মেন্টশিল্প। করোনা-পরবর্তী সময়ে বেশ ভালোভাবেই ঘুরে দাঁড়াচ্ছিল গার্মেন্ট খাত। কিন্তু ফেব্রুয়ারির শেষ দিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সেই গতিতে বাধা দেয়। তবে যুদ্ধের প্রভাব পড়ে চলতি অর্থবছরে এসে।

 

আগের অর্ডারের কারণে আগস্ট পর্যন্ত রপ্তানি টেনে নিয়ে গেলেও সেপ্টেম্বরে এসে গার্মেন্টের প্রবৃদ্ধিতে ধাক্কা লাগে। আগের অর্থবছরে ৩৫ শতাংশের বেশি প্রবৃদ্ধি হলেও সেপ্টেম্বরে এসে উল্টো পথে যাত্রা শুরু করে পোশাক রপ্তানি। এ সময় প্রবৃদ্ধি হয়েছে ঋণাত্বক (-৭.৫২ শতাংশ)। পরের মাসেও প্রবৃদ্ধি হয়েছে তিনের ঘরে। তবে নভেম্বরে এসে ঠিকই ঘুরে দাঁড়িয়েছে গার্মেন্ট খাত। ৩৫ শতাংশের বেশি রপ্তানি প্রবৃদ্ধি দেশের নীতিনির্ধারকদের আগের দুই মাসের হতাশা কাটাতে নিশ্চয়ই সাহায্য করবে।

বিএম ডিপোতে দুর্ঘটনা

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম ডিপোতে গত ৪ জুন ভয়াবহ অগ্নিকাণ্ড ও বিস্ফোরণে ৫০ জনের মৃত্যুও এ দেশের গার্মেন্টশিল্পের জন্য উল্লেখযোগ্য ঘটনা।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

গার্মেন্ট ব্যবসায়ীদের দৃষ্টিতে ২০২২ সাল অনেক চ্যালেঞ্জিং ছিল। বিশেষ করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন বেশ ভালোই ভুগিয়েছে। চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সহসভাপতি ও প্যাসিফিক জিন্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীরের মতে এ চ্যালেঞ্জ ছিল দুই ধরনের। একটি বৈদেশিক, অন্যটি অভ্যন্তরীণ।

বৈদেশিক চ্যালেঞ্জ বলতে যুদ্ধ শুরুর সময় পর্যন্ত অর্থাৎ মার্চ পর্যন্ত বিভিন্ন স্টোরে বায়ারদের পোশাকের বিক্রি বেশ ভালো ছিল। কিন্তু যুদ্ধ শুরুর পর বিক্রি হঠাৎ করেই অস্বাভাবিকভাবে কমে যায়। বিশ্বব্যাপী জ্বালানি তেলের দাম বাড়ার কারণে অর্থনৈতিক মন্দা দেখা দেয়। এর ফলে অর্ডার প্লেসমেন্ট কমে যায়।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

মাছ উৎপাদন ও বাজারজাতকরণে সার্বিক সহযোগিতা করবে সরকার : প্রাণিসম্পদমন্ত্রী

সাফাই গাইতে গিয়ে উল্টো ইউনূসের বস্ত্রহরণ!

ভারতীয় পণ্য বর্জনের নামে বিএনপি বাজার অস্থিতিশীল করতে চায়: ওবায়দুল কাদের

‘সিঙ্গেল অ্যাটাক’ কৌশলে রোহিঙ্গা নেতাদের হত্যা, বারবার উঠছে আরসার কথা

ডিজিটাল হচ্ছে ভূমি নিবন্ধন ব্যবস্থা

১৫ আগস্টের পেছনে ছিলেন জিয়া, ২১ আগস্টের নেপথ্যে তারেক: তথ্যমন্ত্রী

জুনের শুরুতেই চোরাগোপ্তা হামলার ছক জামায়াতের

কক্সবাজার রেল উদ্বোধন আগামী ১২ নভেম্বর

ট্রাকচাপায় অন্তঃসত্ত্বা নারীসহ তিনজনের মৃত্যু, সড়কেই সন্তান প্রসব

সিলেটে পুলিশ ফাঁড়িতে নির্যাতনে যুবককে হত্যার ঘটনায় মামলা