logo
শনিবার , ৩১ ডিসেম্বর ২০২২ | ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

সচল ভেন্ডিং মেশিন, মেট্রোরেল ভ্রমণে স্বস্তি

প্রতিবেদক
admin
ডিসেম্বর ৩১, ২০২২ ১১:২৬ পূর্বাহ্ণ

সাধারণ যাত্রীদের জন্য মেট্রোরেল উন্মুক্ত হওয়ার পর গত দুই দিনে মেট্রোস্টেশনে ছিল উপচে পড়া ভিড়। এমনকি কয়েক ঘণ্টা লাইনে দাঁড়িয়েও অনেকেই ট্রেনে উঠতে পারেননি। তবে গত দুই দিনের মতো আজ শনিবার মেট্রোরেলের উত্তরা উত্তর (দিয়াবাড়ী) ও আগারগাঁও স্টেশনে যাত্রীদের ভিড় নেই। এর অন্যতম কারণ আজ এখন পর্যন্ত টিকিট বিক্রয় মেশিন (ভেন্ডিং মেশিন) বিকল হয়নি। ফলে যাত্রীরা সহজেই টিকিট কেটে ট্রেনে উঠতে পারছেন।

শনিবার (৩১ ডিসেম্বর) সকালে রাজধানীর আগারগাঁও মেট্রোরেল স্টেশনে যাত্রীদের দীর্ঘ সারি চোখে পড়েনি।

সচল ভেন্ডিং মেশিন, মেট্রোরেল ভ্রমণে স্বস্তি

মেট্রোরেল ঢাকার গণপরিবহন ব্যবস্থায় নতুন মাত্রা যুক্ত করেছে। রাজধানীতে প্রথমবারের মতো যাত্রী নিয়ে মেট্রোরেল চলাচল করেছে। যানজটে অতিষ্ঠ রাজধানীবাসী জন্য এ যেন এক স্বস্তির নাম। মাত্র ১০ মিনিট ১০ সেকেন্ডে উত্তরা থেকে আগারগাঁও চলে আসছে মানুষ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৮ ডিসেম্বর মেট্রোরেল উদ্বোধন করেন। এরপর ২৯ ডিসেম্বর (বৃহস্পতিবার) জনসাধারণের জন্য উন্মুক্ত হয় মেট্রোরেল। তবে প্রথম দুই দিন (বৃহস্পতি ও শুক্রবার) ভেন্ডিং মেশিনে সমস্যা দেখা দেওয়ায় সাধারণ যাত্রীদের টিকিট পেতে বিড়ম্বনায় পড়তে হয়। এতে একদিকে যেমন আসন ফাঁকা রেখে চলতে থাকে ট্রেন, অন্যদিকে যাত্রীরা ট্রেনে উঠতে না পারায় স্টেশনের বাইরে দীর্ঘ হতে থাকে সাধারণ মানুষের সারি।

এদিকে, প্রথমদিন মেট্রোরেল থেকে যেভাবে আয় হয় দ্বিতীয় দিন তা অর্ধেকের বেশি কমে যায়। দ্বিতীয় দিনে (শুক্রবার) ২ লাখ ৫৩ হাজার ৫৪০ টাকা আয় কমেছে। দ্বিতীয় দিন অর্থাৎ শুক্রবার মাত্র এক লাখ ৩৯ হাজার ৯৮০ টাকার টিকিট বিক্রি হয়। প্রথম দিনে টিকিট বিক্রি হয় ৩ লাখ ৯৩ হাজার ৫২০ টাকার। অথচ প্রথম ও দ্বিতীয় দিনের ট্রিপ সংখ্যা ছিল একই, ৫০টি।

সচল ভেন্ডিং মেশিন, মেট্রোরেল ভ্রমণে স্বস্তি

সরেজমিন দেখা গেছে, প্রতিদিন ট্রিপ সংখ্যা একই ৫০টা। এখন যতদ্রুত টিকিট কেটে যাত্রী মেট্রোরেলে উঠতে পারবে স্টেশনের বাইরে ততই ভিড় কমবে। কারণ ভিড় বৃদ্ধির অন্যতম কারণ যথাসময়ে টিকিট সরবরাহ না করা।

টিকিট বিক্রয় মেশিনে (ভেন্ডিং মেশিন) দায়িত্বরত মিতু আক্তার মিম বলেন, আজকে এখনো টিকিট বিক্রয় মেশিনে সমস্যা হয়নি। ফলে মানুষ সহজে টিকিট পাচ্ছেন। এ জন্য আজ ভিড়ও কম।

গত দুই দিনে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে মেট্রোরেল স্টেশনের প্ল্যাটফর্মে প্রবেশ করতে হতো সাধারণ যত্রীদের। তবে আজ সেই অবস্থা নেই। ফলে আজ লাইনে না দাঁড়িয়ে মেট্রোরেলে ভ্রমণ করতে পারছেন সাধারণ মানুষ।

সর্বশেষ - রাজনীতি