logo
Tuesday , 20 December 2022
  1. সকল নিউজ

দুর্যোগ মোকাবেলায় ২৩০০ কোটি টাকার প্রকল্প

প্রতিবেদক
admin
December 20, 2022 9:24 am

ভূমিকম্পসহ অন্যান্য দুর্যোগ মোকাবেলায় প্রায় দুই হাজার ৩০০ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়ার কথা জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

গতকাল সোমবার দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর মিলনায়তনে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচিকে (সিপিপি) উদ্ধারকারী সরঞ্জাম হস্তান্তরের সময় তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, ভূমিকম্পসহ অন্যান্য দুর্যোগে দ্রুত উদ্ধার ও অনুসন্ধান কার্যক্রম চালাতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এবং সশস্ত্র বাহিনী বিভাগসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে অ্যাকোয়াটিক সি সার্চ বোট, মেরিন রেসকিউ বোট, মেগাফোন সাইরেনসহ প্রয়োজনীয় সরঞ্জাম, যন্ত্রপাতি ও যানবাহন হস্তান্তর করা হয়েছে। এই কার্যক্রম সহজ করতে আরো অত্যাধুনিক যন্ত্রপাতি ও সরঞ্জাম সংগ্রহের কাজ চলছে

এ লক্ষ্যে প্রায় দুই হাজার ৩০০ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এ ছাড়া বন্যা উপদ্রুত ১৯টি জেলার জন্য ৬০টি মাল্টিপারপাস অ্যাক্সেসিবল রেসকিউ বোট সরবরাহ করা হয়েছে। 

এ সময় সিপিপির পরিচালক (প্রশাসন) মো. আহমেদুল হক এসব সরঞ্জাম গ্রহণ করেন। সরঞ্জামের মধ্যে ছিল ছয় হাজার ৪০০টি করে বেল্ট, রেইনকোট, হার্ড হ্যাট, গামবুট (জোড়া) ও লাইফ জ্যাকেট। মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. আতিকুল হক এ সময় উপস্থিত ছিলেন।

সর্বশেষ - সকল নিউজ