logo
রবিবার , ১৮ ডিসেম্বর ২০২২ | ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

৪ মাস ধরে মূল্যস্ফীতি কমছে : পরিকল্পনামন্ত্রী

প্রতিবেদক
admin
ডিসেম্বর ১৮, ২০২২ ৯:৩৮ পূর্বাহ্ণ

গত ৪ মাস ধরে দেশে মূল্যস্ফীতি কমছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, গত ৪ মাস ধরে মূল্যস্ফীতি কমছে। তবে অত্যন্ত নিম্নহারে। আবার একই সময়ে মজুরি হার বেড়েছে।

আজ শনিবার রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিডিপি) আয়োজিত সংকটে অর্থনীতি: কর্মপরিকল্পনা কী হতে পারে? শীর্ষক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

সিপিডির চেয়ারম্যান ড. রেহমান সোবহানের সঞ্চালনায় সংলাপে জাতীয় সংসদ সদস্য ব্যারিস্টার শামীম পাটোয়ারী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ, পলিসি রিসার্চ ইন্সটিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর, বিশ্বব্যাংকের সাবেক মূখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন, বার্জার পেইন্টস বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক রূপালী হক চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘সরকারের প্রধান হিসেবে প্রধানমন্ত্রী দেশের অর্থনীতি পরিচালনা করছেন। নিষ্ঠার সাথে অর্থনীতি পরিচালনার ব্যাপারে আমরা সচেতন আছি। বৈশ্বিক মন্দা পরিস্থিতির মধ্যেও আমরা ভালো করার চেষ্টা করছি এবং কিভাবে আরো ভালো করা যায়, সেই প্রক্রিয়া সবসময় অনুসরণ করা হচ্ছে। ‘

‘বর্তমান সরকার ২০০৯ সালে ক্ষমতায় আসার পর দেশকে এখন প্রায় ক্ষুধামুক্ত করা গেছে’ জানিয়ে এম এ মান্নান বলেন, ‘যেটি আমাদের বড় অর্জন। স্বাক্ষরতা হার বাড়ানো হয়েছে। বিদ্যুৎ ও ভৌত অবকাঠামোর বড় ধরনের উন্নতি হয়েছে। এসব কারণে গ্রামের মানুষের জীবনে অনেক পরিবর্তন হয়েছে। তাদের জীবিকা ও জীবনযাত্রায় দৃশ্যত বড় ধরনের উন্নতি ঘটেছে। ‘

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) পরিসংখ্যানের বিষয়ে মন্ত্রী বলেন, ‘বিবিএসের পরিসংখ্যান নিয়ে অনেকে সমালোচনা করছেন। তবে গত কয়েক বছরে আমরা প্রবৃদ্ধির যে হিসাব দিয়েছি, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) কিন্তু সেটাকে সঠিক বলেছে। ‘

পরিসংখ্যানের হিসাব পদ্ধতি আরো যুগোপযোগি করার ব্যাপারে অর্থনীতিবিদসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের পরামর্শ গ্রহণ করা হবে বলে জানান তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘সরকারের ব্যয় কমানোর লক্ষ্যে ইতিমধ্যে বিভিন্ন আদেশ জারি করা হয়েছে। ‘ এতে উল্লেখযোগ্য পরিমাণ খরচ সাশ্রয়ী হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। সূত্র : বাসস।

সর্বশেষ - রাজনীতি