logo
বুধবার , ৭ ডিসেম্বর ২০২২ | ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

ভুয়া চিকিৎসকের বিরুদ্ধে অভিযানের নির্দেশ হাইকোর্টের

প্রতিবেদক
admin
ডিসেম্বর ৭, ২০২২ ৯:৩১ পূর্বাহ্ণ

সারাদেশে ভুয়া চিকিৎসকদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে আইনি পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের সভাপতি ও পুলিশ মহাপরিদর্শককে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। আদেশ বাস্তবায়ন সংক্রান্ত প্রতিবেদন আগামী তিন মাসের মধ্যে আদালতে জমা দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

মঙ্গলবার বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী জে আর খান রবিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

আইনজীবী রবিন সাংবাদিকদের বলেন, আদেশের পাশাপাশি একটি রুলও দেন আদালত। এতে জনস্বাস্থ্যের নিরাপত্তায় বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল আইন ২০১০-এর দুটি ধারা সংশোধন করে ভুয়া চিকিৎসকদের সাজা বাড়াতে বিবাদীদের ব্যর্থতা কেন আইনবহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়। আগামী চার সপ্তাহের মধ্যে আইন সচিব, স্বাস্থ্য সচিব, বিএমডিসির মহাপরিচালক, স্বাস্থ্য মহাপরিদর্শক, পুলিশ মহাপরিদর্শক, বিএমডিসির রেজিস্ট্রারকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
ভুয়া চিকিৎসক নিয়ে বিভিন্ন সময় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে গত ২৯ নভেম্বর জনস্বার্থে রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী জে আর খান রবিন।

এ বিষয়ে তিনি বলেন, জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে চিকিৎসকদের ভূমিকা অপরিসীম। তবে বর্তমানে অনেক ভুয়া লোক নিজেকে চিকিৎসক পরিচয় দিয়ে মানুষের সঙ্গে প্রতিনিয়ত প্রতারণা করছে।

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল আইন ২০১০-এর ২৮(৩) ও ২৯(২) ধারায় ভুয়া চিকিৎকদের তিন বছরের সাজার বিধান রয়েছে। রিটে এই সাজা বাড়ানোর আবেদন জানানো হয়।

সর্বশেষ - রাজনীতি