logo
শনিবার , ২৯ অক্টোবর ২০২২ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. ক্যারিয়ার ভাবনা
  5. খেলা
  6. জাতীয়
  7. টেক নিউজ
  8. দেশের খবর
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. লাইফস্টাইল
  14. সম্পাদকীয়
  15. সাফল্য

সাকা চৌধুরীর বাড়ি ‘গুডস হিল’ ঘেরাও

প্রতিবেদক
admin
অক্টোবর ২৯, ২০২২ ১:১৩ অপরাহ্ণ

মানবতাবিরোধী অপরাধে ফাঁসি কার্যকর হওয়া সালাহউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর চট্টগ্রামের বাড়ি ‘গুডস হিল’ ঘেরাও করেছে ‘বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড’ নামে একটি সংগঠন।

শনিবার (২৯ অক্টোবর) সকাল ১০টা থেকে ঘেরাও কর্মসূচি পালন করা হচ্ছে। সেখানে মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার সন্তান ও জামালখান ওয়ার্ড কাউন্সিলল শৈবাল দাশ সুমনসহ বিশিষ্টজনরা অংশ নিয়েছেন।

সম্প্রতি চট্টগ্রামে বিএনপির বিভাগীয় সমাবেশে সাকা চৌধুরীর ছেলে দলটির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য হুম্মাম কাদের চৌধুরীর দেওয়া বক্তব্যের প্রতিবাদে এই কর্মসূচি পালন করা হচ্ছে। কর্মসূচি পালনকারীরা গুডস হিলের প্রবেশপথে দেয়ালে লিখেছেন, ‘মুক্তিযোদ্ধাদের ওপর নির্যাতন কেন্দ্র রাজাকারের বাড়ি’।

এই কর্মসূচিকে ঘিরে তারা সাকা চৌধীুর বাসা গুডস হিলের সামনে সভা করছেন। সেখানে বিভিন্ন বক্তারা একাত্তরের মুক্তিযুদ্ধকালে গুডস হিলের কী ভূমিকা ছিল এবং সাকা চৌধুরীসহ তার পরিবারের কী ভূমিকা ছিল তা তুলে ধরছেন।

জানা গেছে, কর্মসূচিতে যোগ দিতে শুক্রবার (২৮ অক্টোবর) সন্ধ্যায় জামাল খান এলাকার চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে একটি মশাল মিছিল বের করেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড চট্টগ্রাম জেলা ও মহানগর ইউনিট। মিছিলটি নগরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে তারা একটি সভা করেন।

আন্দোলনকারীরা বলেন, ‌‘বঙ্গবন্ধু, মহান মুক্তিযুদ্ধ, বীর মুক্তিযোদ্ধা ও শহীদ শব্দগুলো আমাদের অস্তিত্ব। সাজাপ্রাপ্ত যুদ্ধাপরাধী সাকা চৌধুরীকে তার ছেলে হুম্মাম কাদের চৌধুরী জনসভায় প্রকাশ্যে শহীদ বলায় আমরা মনে করি, এটা লাল-সবুজের পতাকার অবমাননা। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় চট্টগ্রাম অঞ্চলের মুক্তিযোদ্ধাদের ধরে এনে নির্যাতন করা হতো সাকা চৌধুরীর গুডস হিলে। পাকিস্তানি ঘাতক বাহিনীকে সঙ্গে নিয়ে বাঙালি মুক্তিযোদ্ধাদের পরিবার ও নারীদের ওপর অমানবিক নির্যাতন চালাতেন এই যুদ্ধাপরাধী।’

উল্লেখ্য, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ছিলেন সাকা চৌধুরী। একাত্তরের মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধে ২০১৫ সালের ২২ নভেম্বর তার ফাঁসির রায় কার্যকর হয়।

সর্বশেষ - দেশের খবর

আপনার জন্য নির্বাচিত

বিদেশিরা নয়, জনগণই কাউকে ক্ষমতায় বসাতে পারে : মায়া

সাইবার হামলার ঝুঁকিতে বাংলাদেশ, টার্গেট বিদ্যুৎ-টেলিকম ও আর্থিক খাত

ফারদিন হত্যার বিষয়ে মুখ খোলেননি  বজলু গ্রেফতারে চনপাড়ায় স্বস্তি

পারমাণবিক যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া: জেলেনস্কি

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হয়েছে ১৪ নভেম্বর পর্যন্ত

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছে ভন্ড পিকানি

বিদেশের মাটিতে বসে দেশের ভাবমূর্তি নষ্ট করছে ভন্ড তাসনিম

বিএনপি দেশকে সন্ত্রাসীদের অভয়ারণ্য করতে চায়: বাহাউদ্দিন নাছিম

বাংলাদেশের গণতন্ত্র নিয়ে আপনাদের এত মাথাব্যথা কেন : বিদেশি কূটনীতিকদের ওবায়দুল কাদের

সময়ের আগেই ডাব্লিউএইচও’র লক্ষ্যমাত্রা অর্জন করল বাংলাদেশ