logo
Tuesday , 18 October 2022
  1. সকল নিউজ

লিজ ট্রাসকে সরাতে চলতি সপ্তাহেই চেষ্টা করবেন এমপিরা

প্রতিবেদক
admin
October 18, 2022 8:28 am

ব্রিটেনে ক্ষমতায় আসার পাঁচ সপ্তাহ যেতে না যেতেই আবার ক্ষমতা হারানোর আশঙ্কায় আছেন প্রধানমন্ত্রী লিজ ট্রাস। অনেক এমপিই মনে করছেন, তিনি বড়জোর এক সপ্তাহ ক্ষমতায় থাকতে পারেন। এমনকি শতাধিক এমপি তার বিরুদ্ধে অনাস্থা দিতে যাচ্ছেন। অর্থনৈতিক পরিকল্পনার যে প্রচারণা চালিয়ে ক্ষমতায় এসেছিলেন তা থেকে পুরোপুরি উলটো পদক্ষেপ নেওয়ায় তার প্রধানমন্ত্রিত্ব এখন সংকটের মুখে।
দৈনিক ইত্তেফাকের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

এমপিরা চলতি সপ্তাহে প্রধানমন্ত্রী লিজ ট্রাসকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা করবেন, যা সামনের সাধারণ নির্বাচনকে ঘিরে পরিস্থিতি ঘোলাটে করতে পারে। প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নির্বাচনের সময় এমপিদের ভোটে ট্রাস হেরেছিলেন। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মিররের বরাত দিয়ে ভারতের এনডিটিভি জানিয়েছে, নিজের দল কনজারভেটিভ পার্টির শতাধিক এমপি ট্রাসের প্রতি অনাস্থার চিঠি দলীয় কমিটির প্রধান গ্রাহাম ব্র্যাডির কাছে জমা দেওয়ার প্রস্তুতি নিয়েছেন। দলীয়ভাবে অনাস্থা আনতে এমপিরা গ্রাহাম ব্র্যাডিকে তাগাদা দেবেন। তবে দলীয় প্রধান এই পদক্ষেপের পক্ষে নন বলে জানা গেছে। তিনি তার যুক্তিতে বলেছেন যে ট্রাস নবনিযুক্ত অর্থমন্ত্রী জেরেমি হান্টের সঙ্গে আগামী ৩১ অক্টোবরের বাজেটে অর্থনৈতিক কৌশল নির্ধারণের সুযোগ পাওয়ার যোগ্য। ব্রিটিশ সংবাদমাধ্যমের মতে, সরকারের আসল চাবিকাঠি এখন ট্রাস নয়, অর্থমন্ত্রী জেরেমি হান্টের হাতে। একটি সমীক্ষাতেও ৬৪ শতাংশ ভোট পড়েছে ট্রাসের অপসারণের পক্ষে।

প্রধানমন্ত্রী হবেন সুনাক!
প্রধানমন্ত্রী নির্বাচনে লড়ার সময়েই সুনাক বলেছিলেন, ‘অর্থনীতির রূপকথা’ শোনাচ্ছেন ট্রাস। কর ব্যবস্থায় যে বিপুল কাটছাঁটের কথা ট্রাস তখন বলছিলেন, তা বাস্তবায়িত হলে সুদের হার দ্রুত বাড়বে এবং বন্ধকী সুদেও তার প্রভাব পড়বে বলে হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি। তারপরেও ট্রাস প্রধানমন্ত্রী হয়েছেন এবং ক্ষমতায় আসার ৩৭ দিনের মাথায় অর্থমন্ত্রী কোয়াসি কোয়ারটেংকে বরখাস্ত করে পূর্বঘোষিত সংক্ষিপ্ত বাজেটের একাংশ ফিরিয়ে নেওয়ার কথা বলেছেন। সুনাকের পথে হেঁটে করপোরেট করের হার ১৯ শতাংশ থেকে বাড়িয়ে ফের ২৫ শতাংশ করারও পক্ষপাতী তিনি।

ফলে প্রাসঙ্গিক হয়ে উঠেছেন সুনাক। ব্রিটিশ সংবাদমাধ্যমের খবর, সাবেক মন্ত্রী ও এমপি মিলিয়ে ১৫-২০ জনকে একটি নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছেন সুনাকের সমর্থকেরা। কখন এবং কীভাবে ট্রাসকে সরিয়ে সুনাক এবং পেনি মরডন্টের জুটিকে মন্ত্রিসভার দুই শীর্ষ পদে বসানো যায়, ঐ নৈশভোজে তারই পরিকল্পনা হবে বলে সূত্রের দাবি। কিন্তু বিষয়টা এতটা সহজ হবে না বলে অনেকে মনে করছেন।

সর্বশেষ - সকল নিউজ