logo
Tuesday , 11 October 2022
  1. সকল নিউজ

বন্ধ করা হলো জুয়ার ৩৩১টি ওয়েবসাইট

প্রতিবেদক
admin
October 11, 2022 8:22 am

অনলাইনে জুয়া খেলার ৩৩১টি ওয়েবসাইট বন্ধ করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বাংলাদেশে এসব সাইটের অভ্যন্তরীণ নেটওয়ার্ক বন্ধ করে দিয়েছে বিটিআরসি’র ‘ডিজিটাল নিরাপত্তা সেল’। এই সেলের নিয়মিত নজরদারির অংশ হিসেবে সম্প্রতি এসব সাইট বন্ধ করা হয়েছে।

বিটিআরসি থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, আন্তর্জাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান ও সার্চ ইঞ্জিন গুগল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ সাপেক্ষে অনলাইন জুয়া বা বাজি সংক্রান্ত ১৫০টি গুগল অ্যাপ বন্ধের জন্য রিপোর্ট করা হয়। ইতোমধ্যে গুগল কর্তৃপক্ষ প্লে স্টোর থেকে ১৪টি অ্যাপ বন্ধ করেছে এবং অবশিষ্ট অ্যাপগুলো বন্ধ করার জন্য যাচাই-বাছাইসহ প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে। একইসঙ্গে জুয়া খেলার ওয়েবসাইট এবং গুগল অ্যাপের প্রচার ও অনলাইন জুয়া সংক্রান্ত প্রশিক্ষণ দেওয়ায় এই ধরনের ২৭টি ফেসবুক লিংক এবং ৬৯টি ইউটিউব লিংক বন্ধের জন্য রিপোর্ট করা হয়। ফেসবুক ও ইউটিউবের মাধ্যমে ১৭টি ফেসবুক লিংক ও ১৭টি ইউটিউব লিংক বন্ধ করা হয়েছে। অবশিষ্ট লিংকগুলো বন্ধ করার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

বিটিআরসি জানায়, অ্যাপের নিয়ম অনুযায়ী খেলার চিপস কিনতে প্রয়োজন পড়ে নগদ অর্থ, ক্রেডিট বা ডেভিড কার্ড। ক্রেডিট বা ডেভিড কার্ড সহজলভ্য হওয়ায় অনেকেই ঝুঁকে পড়েছে অনলাইন জুয়ার দিকে। কয়েকটি অপরাধী চক্র এই সুযোগ কাজে লাগিয়ে দেশ থেকে কোটি কোটি টাকা পাচার করছে। মোবাইল অ্যাপ ছাড়াও অপরাধীরা বিভিন্ন ওয়েবসাইট/ডোমেইনের মাধ্যমে সরাসরি অনলাইন গেইম/জুয়া খেলায় অংশ নেয়। এজন্য দেশে ও বিদেশে হোস্টকৃত বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে প্রথমে অ্যাকাউন্ট খুলে নিবন্ধন করা হয়। এরপর নির্দিষ্ট পরিমাণ অর্থ দেশীয় কিংবা আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য কার্ড বা অন্য কোনও মাধ্যমে জমা দিয়ে জুয়ায় অংশ নিতে হয়। অনলাইন জুয়াড়িরা বিকাশ, রকেট, নগদসহ বিভিন্ন মোবাইল ব্যাংকিংয়ে টাকা আদান-প্রদান করে থাকে।

রাষ্ট্রীয় এই সংস্থা আরও জানায়, প্রচলিত আইন অনুযায়ী দেশে নিষিদ্ধ হওয়া সত্ত্বেও সম্প্রতি বিভিন্ন ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে দেশীয় ও আন্তর্জাতিক ফুটবল, ক্রিকেট ও টেনিস খেলাসহ বিভিন্ন লিগ ম্যাচকে ঘিরে প্রতি মুহূর্তে অবৈধ অনলাইন জুয়া বা বাজি খেলা চলছে। আইনশৃঙ্খলা বাহিনীর অব্যাহত অভিযানে প্রকাশ্যে এর হার কমলেও অনলাইনে এই খেলার প্রবণতা ক্রমেই বেড়ে চলেছে। এতে আসক্ত হচ্ছে তরুণ-তরুণীরা।

অনলাইনে জুয়া বা বাজির ওয়েবসাইটে বিটিআরসির এই মনিটরিং কার্যক্রম অব্যাহত থাকবে এবং তা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। দেশের নাগরিকদের অনলাইন জুয়া সংক্রান্ত সাইটের ইউআরএল (URL) উল্লেখ করে ইমেইল বা লিখিত আকারে বিটিআরসিকে জানানোর অনুরোধ করা হয়েছে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

নানামুখী ষড়যন্ত্র হচ্ছে, সতর্ক থাকতে বললেন প্রধানমন্ত্রী

বর্তমান সরকার ক্ষমতায় আছে বলে দেশের উন্নয়ন হচ্ছে: নিক্সন চৌধুরী

বিএনপি এখন হতাশায় আবোল-তাবোল বলছে : প্রাণিসম্পদ মন্ত্রী

নিরপেক্ষ দেশগুলোকে রাশিয়ার বিরুদ্ধে অবস্থান নিতে বাধ্য করছে যুক্তরাষ্ট্র

আইন হলে কোচিং-বাণিজ্য বন্ধ হবে: দীপু মনি

‘জনগণের আস্থাহীনতার আরেক নাম বিএনপি’

ডেঙ্গুতে আরও ৮ জনের মৃত্যু, হাসপাতালে ২৩৫০ রোগী

ভারত-যুক্তরাষ্ট্র সংলাপ : উঠতে পারে বাংলাদেশ প্রসঙ্গও

এক সপ্তাহের জন্য প্রধান বিচারপতির দায়িত্ব পেলেন এম ইনায়েতুর রহিম

চট্টগ্রাম-কক্সবাজার চার লেইন : ২৮ কিলোমিটারেই ব্যয় হবে ৮,৫৫৬ কোটি টাকা