logo
Monday , 10 October 2022
  1. সকল নিউজ

বৈশ্বিক খাদ্য সংকট সমাধানে ভূমিকা রাখতে আগ্রহী রাশিয়া

প্রতিবেদক
admin
October 10, 2022 8:33 am

এ বছর রাশিয়ায় রেকর্ড শস্য ফলনের প্রত্যাশা করা হচ্ছে। এই বাস্তবতায় বৈশ্বিক খাদ্য সংকট সমাধানে আরও ভূমিকা রাখতে আগ্রহী মস্কো। বিশেষ করে, সবচেয়ে দরিদ্র দেশগুলিকে খাদ্য সহায়তা দেওয়ার আশা প্রকাশ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শনিবার (৯ অক্টোবর) রাশিয়ার কৃষি ও কৃষিপণ্য প্রক্রিয়াকরণ শিল্প কর্মী দিবস উপলক্ষে দেওয়া এক ভিডিও বার্তায় এ আশাবাদ ব্যাক্ত করেন পুতিন।

এ সময় সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানিয়ে পুতিন বলেন, রুশ অর্থনীতির প্রধানতম খাত হল কৃষি। বর্তমানে এই খাত শক্তিশালী ও নির্ভরযোগ্যতা অর্জন করেছে। ‘চলতি বছর যার ফলে রেকর্ড পরিমাণ খাদ্যশস্য উৎপাদিত হবে বলে আশা করা হচ্ছে। কিছুকাল আগেও এই মাত্রা অর্জন খুবই কঠিন মনে করা হতো। কিন্তু, বর্তমানে নিজ দেশের নিত্যপণ্যের চাহিদা মেটানোর পাশাপাশি রপ্তানি সম্ভাবনাও বাড়ছে রাশিয়ার, তাই আমরা বিশেষ করে দরিদ্র দেশগুলিকে সহায়তা দেব’।

পুতিন বলেন, খাদ্য নিয়ে বৈশ্বিক চ্যালেঞ্জগুলি মোকাবিলায় রাশিয়া অবদান রাখতে প্রস্তুত। এর আওতায় দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলোকে প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে’। এসময় পুতিন স্বীকার করেন যে, পশ্চিমাদের নজিরবিহীন নিষেধাজ্ঞার কারণে ব্যাপক প্রতিকূলতার মুখে পড়েছে তার দেশের কৃষিখাত। তবে এসকল বাধা সরকারি সহায়তার মাধ্যমে সমাধান করা হবে বলেও জানান তিনি।

রাশিয়ায় কৃষিপ্রযুক্তি উদ্ভাবন ও এ খাতে স্বনির্ভরতা আয়ত্তের ওপর জোর দেন পুতিন। একইসাথে, দেশটির গ্রামীণ এলাকার অধিবাসীদের জীবনযাপনের মান উন্নয়নে কাজ করার কথাও বলেছেন।

কৃষি ও কৃষিপণ্য প্রক্রিয়াকরণ শিল্প কর্মী দিবস রাশিয়ায় এই খাতে যুক্তদের সরকারি ছুটির দিন। ১৯৯৯ সাল থেকে এটি পালিত হচ্ছে। প্রতি অক্টোবর মাসের দ্বিতীয় রোববার এটি পালিত হয়। – সিজিটিএন

সর্বশেষ - সকল নিউজ