logo
Wednesday , 24 August 2022
  1. সকল নিউজ

জিয়াউর রহমানই বাঙালি জাতিকে বিভক্ত করেছেন: কৃষিমন্ত্রী

প্রতিবেদক
admin
August 24, 2022 8:40 am

‘১৯৭১ সালের ২৬ মার্চ রাত ১২.২০ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন, যা সারাবিশ্বে ২৭ মার্চ পৌঁছে গিয়েছিল। জিয়াউর রহমানই বাঙালি জাতিকে বিভক্ত করেছেন। বাংলাদেশের জন্ম, ইতিহাস, স্বাধীনতার ঘোষণা, মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে তথ্যবিভ্রান্তি তৈরি করেছেন জিয়া। জিয়াউর রহমান বাংলাদেশের যে ক্ষতি করেছেন, তা অবিশ্বাস্য।’

মঙ্গলবার (২৩ আগস্ট) ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) সদর দপ্তরের মিলনায়তনে আইইবি ঢাকা সেন্টার ও ইআরসির যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমন মন্তব্য করেন।

বঙ্গবন্ধু, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব ও ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে শহীদ হওয়া ব্যক্তিদের স্মরণে এ আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

আলোচনা সভায় কৃষিমন্ত্রী বলেন, মেজর জিয়া বঙ্গবন্ধু হত্যার সঙ্গে জড়িত ছিলেন। বঙ্গবন্ধুর পরিকল্পনা কমিশনের নুরুল ইসলামের সঙ্গে জিয়াউর রহমানের গভীর সম্পর্ক ছিল।

বঙ্গবন্ধু সম্পর্কে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ছন্দের যাদুকর ছিলেন। ‘পদ্মা মেঘনা যমুনা, তোমার আমার ঠিকানা’, ‘পিন্ডি না ঢাকা, ঢাকা ঢাকা’ এসব স্লোগানের পৃষ্ঠপোষকতায় ছিলেন বঙ্গবন্ধু। জিয়াউর রহমান জয় বাংলা স্লোগান বন্ধ করে দিয়েছিলেন।

তিনি বলেন, পশ্চিমবঙ্গসহ পদ্মা, মেঘনা, যমুনা বিধৌত দেশের মানুষ কখনোই স্বাধীন ও সার্বভৌম ছিল না। ১৯৪৭ সালে অনেক কষ্টের বিনিময়ে আমরা পূর্ব পাকিস্তান পেয়েছিলাম। তখন নতুন শোষকের হাতে পড়ে গিয়েছিল বাঙালি জাতি। সেই শোষণ থেকে মুক্তি হলো ১৯৭১ সালে যার নেতৃত্বে ছিলেন বঙ্গবন্ধু।

মন্ত্রী বলেন, আওয়ামী লীগ থেকে মুসলিম শব্দ বাদ দেওয়াই ছিল বঙ্গবন্ধুর দুরদর্শিতার প্রমাণ। বঙ্গবন্ধু আপাদমস্তক অসাম্প্রদায়িক ছিলেন। তিনি প্রীতিলতা ও সূর্যসেনের চট্টগ্রাম থেকেই স্বাধীনতার সংগ্রাম শুরু হবে বলে ভবিষ্যদ্বাণী দিয়েছিলেন।

সবশেষে মন্ত্রী বলেন, বহির্বিশ্বে এখনো বঙ্গবন্ধুর জনপ্রিয়তা কমেনি। বঙ্গবন্ধুর মৃত্যুর পর বাংলাদেশ জন্মের বিরোধী হেনরী কিসিঞ্জারও বলেছেন, আমি অনেক প্রেসিডেন্টের সাক্ষাৎ পেয়েছি, কিন্ত এখনো বাংলাদেশের জন্মদাতা বঙ্গবন্ধুকে মনে পড়ে।

বিশেষ অতিথির বক্তব্যে আইইবির সাবেক প্রেসিডেন্ট, বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, যোগাযোগ, কৃষি, পানি, বিদ্যুৎ, পারমানবিক খাতের ভবিষ্যৎ সম্পর্কে বঙ্গবন্ধু জানতেন। বঙ্গবন্ধু মাস্টারপ্ল্যান করেছিলেন বলেই এখনো বাংলাদেশ স্বচ্ছ ও সফলভাবে এগিয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, যতদিন শেখ হাসিনার হাতে বাংলাদেশ থাকবে, ততদিন বাংলাদেশ নিরাপদ। আগামীর যেকোনো বিপদে প্রকৌশলীরা শেখ হাসিনার নেতৃত্বেই বিশ্বাস রাখবে।

সর্বশেষ - সকল নিউজ