logo
Wednesday , 24 August 2022
  1. সকল নিউজ

১৫০ আসনে ইভিএমে ভোট নিতে চায় ইসি

প্রতিবেদক
admin
August 24, 2022 8:23 am

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিষয়ে দ্রুতই সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন (ইসি)। গতকাল মঙ্গলবার কমিশনের সভা করে সর্বোচ্চ ১৫০টি আসনে ইভিএমে নির্বাচন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ‘এখন ইসির কাছে এক লাখ ৫০ হাজার ইভিএম আছে। এগুলো দিয়ে ৭০ থেকে ৭৫টি আসনে ভোট নেওয়া যাবে।

১৫০ আসনে ইভিএমে ভোট নিতে হলে আরো ইভিএম লাগবে। এখন থেকে আমরা কেনার উদ্যোগ নেব। ’ সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কোন কোন আসনে ইভিএম হবে, বিষয়টি এখনই বলা যাবে না। নির্বাচনের তফসিল ঘোষণার পর বলা যাবে। ’

গত ১৭ থেকে ৩১ জুলাই ২৮টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছে ইসি। তাতে আসা প্রস্তাবগুলো পর্যালোচনা করে নির্বাচন কমিশন লিখিত মতামতে বলেছিল, কমিশন ইভিএমের সার্বিক বিষয়ে এখনো স্থির কোনো সিদ্ধান্তে আসতে পারেনি।

গত রবিবার নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছিলেন, ‘নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে। কিন্তু কত আসনে হবে সেই বিষয়ে আমরা এখনো সিদ্ধান্ত নিতে পারিনি। এটা নিয়ে আমরা মত বিনিময় করছি। আলোচনা করছি। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে ইভিএম নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আপনাদের জানিয়ে দেওয়া হবে। ’

আর গতকাল নির্বাচন কমিশন সভা করে সিদ্ধান্ত নিয়েছে, অনূর্ধ্ব ১৫০টি আসনে ইভিএমে নির্বাচন হবে। তবে কোন কোন আসনে ইভিএমে হবে, বিষয়টি এখনই বলা যাবে না। নির্বাচনের তফসিল ঘোষণার পর বলা হবে। সভা শেষে নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের এ তথ্য জানান।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অশোক কুমার দেবনাথ বলেন, এ ক্ষেত্রে আরো ইভিএম কিনতে হবে। কেনার বিষয়ে আলোচনা হয়েছে কি না—এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘হ্যাঁ, কমিশনে সিদ্ধান্ত হলে আমরা কেনার প্রক্রিয়ায় যাব। ’ আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, কমিশন দলগুলোর সুপারিশ আমলে নিয়েই সিদ্ধান্ত নিয়েছে। সব কিছু বিচার-বিশ্লেষণ করেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানতে চাইলে স্থানীয় শাসন ও নির্বাচন বিশেষজ্ঞ অধ্যাপক তোফায়েল আহমেদ গতকাল কালের কণ্ঠকে বলেন, কমিশনের সঙ্গে সংলাপে বেশির ভাগ দল ইভিএমের বিপক্ষে মত দিয়েছে। কিছু দল আরো উন্নত ইভিএম ব্যবহারের পরামর্শ দিয়েছে। নির্বাচন কমিশন তাদের মতামতকে সম্মান জানাতে পারেনি।

তোফায়েল আহমেদ মনে করেন, ইসির এই সিদ্ধান্ত জনমনে ভুল বার্তা ছড়াতে পারে। এই ধারণা তৈরি হতে পারে যে দেড় শ আসনে ভোটের ফলে জনসমর্থনের প্রকৃত প্রতিফলন ঘটবে না। কোথাও ব্যালট আবার কোথাও ইভিএম—এই দুই মানের ভোট নিয়েও প্রশ্ন উঠতে পারে। তিনি বলেন, ইভিএমে ভোটগ্রহণে কিছু অসুবিধা রয়েছে। ভোট পুনর্গণনার সুযোগ নেই। এ জন্য অনেকের প্রস্তাব ছিল এতে পেপার অডিট ট্রেইল যুক্ত করার।

ব্যয় হতে পারে তিন হাজার কোটি টাকা

নির্বাচন কমিশনের কাছে যে দেড় লাখ ইভিএম রয়েছে, সেগুলোর প্রতিটি কেনা হয়েছিল প্রায় দুই লাখ ১০ হাজার টাকা করে। সে ক্ষেত্রে একই দামে আরো দেড় লাখ ইভিএম কিনতে হলে তিন হাজার ১৫০ কোটি টাকার মতো ব্যয় হতে পারে বলে নির্বাচন কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের ধারণা।

২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ৪০ হাজার ১৮৩টি কেন্দ্রের দুই লাখ সাত হাজার ৩১২টি ভোটকক্ষে ভোটগ্রহণ করা হয়। ভোটকেন্দ্র ও ভোটকক্ষ ভোটারের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সংগতি রেখে বাড়ে। ২০০৮ সালে অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে মোট ৩৫ হাজার ২৬৩টি কেন্দ্রের এক লাখ ৭৭ হাজার ২৭৭টি ভোটকক্ষে ভোটগ্রহণ করা হয়। সে হিসাবে আগামী জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্র ও ভোটকক্ষ গতবারের তুলনায় বেশি হবে।

নির্বাচন কমিশনের ইভিএম প্রকল্পের পরিচালক কর্নেল সৈয়দ রাকিবুল হাসান এ বিষয়ে গতকাল কালের কণ্ঠকে বলেন, দেড় শ আসনে ইভিএম ব্যবহার করতে হলে কত ইভিএম প্রয়োজন হবে, সেটা এখনই বলা সম্ভব নয়। কোন দেড় শ আসনে ইভিএম ব্যবহার করা হবে এবং সেই আসনগুলোতে ভোটার ও ভোটকক্ষ কতগুলো থাকবে, তার ওপর ইভিএমের সংখ্যা নির্ভর করবে। কারণ সব আসনে ভোটারের সংখ্যা এক নয়।

ইভিএম প্রকল্পের পরিচালক বলেন, ‘চট্টগ্রাম, ঢাকার সাভার ও গাজীপুরের মতো বেশি ভোটারের আসন হলে ইভিএম যতটা প্রয়োজন হবে, কম ভোটারের আসনে ততটা প্রয়োজন হবে না। আমরা এ বিষয়ে কোনো হিসাব এখনো করিনি। কমিশন আজ (গতকাল) সর্বোচ্চ দেড় শ আসনের ভোট ইভিএমে করার সিদ্ধান্ত নিয়েছে। এরপর কমিশন সচিবালয় আমাদের এ বিষয়ে বলবে। তখনই এ বিষয়ে নির্দিষ্ট করে বলা যাবে। ’

যে ইভিএমগুলো আছে সেগুলো কাস্টমাইজ করার বা সংস্কার করার প্রয়োজন হবে কি না—জানতে চাইলে কর্নেল সৈয়দ রাকিবুল হাসান বলেন, ‘আমাদের ইভিএম কাস্টমাইজ করতে হয় না। এর কার্ড কাস্টমাইজ করতে হবে। যে আসনে ভোট সে আসনের ভোটার ও প্রার্থীদের মার্কা অনুযায়ী ইভিএমের কার্ড কাস্টমাইজ করতে হয়। ’

আগের যে দামে ইভিএম কেনা হয়েছিল, একই দামে কেনা হবে, নাকি দাম কমবেশি হবে—এ প্রশ্নে রাকিবুল হাসান বলেন, গাজীপুরে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির সঙ্গে এ বিষয়ে এখনো কোনো চুক্তি হয়নি। তাই দামের বিষয়ে কিছু বলা যাচ্ছে না। এ ছাড়া ডলারের মূল্যবৃদ্ধি এ ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে। আর নির্বাচন কমিশন সচিবালয় ইভিএম কেনার বিষয়ে কমিটি করলে তাদের মাধ্যমে মূল্য নির্ধারণ হতে পারে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

তারেকের মনোনয়ন বাণিজ্য নিয়ে আতঙ্কে বিএনপি

বৈশ্বিক সংকট নিয়ে রাজনৈতিক ফায়দা লুটতে চাইছে বিএনপি: কাদের

বাংলাদেশ নিয়ে আবারও ‘নিচু মানসিকতা’ দেখাল ভারতীয় পত্রিকা

বাংলাদেশ কখনই বিদেশি চাপের কাছে মাথা নত করবে না: প্রধানমন্ত্রী

২১ বছর জনগণের হাতে ছিল না ক্ষমতা, বন্দী ছিল ক্যান্টনমেন্টে

আরও ৪০ হাজার টন কয়লা নিয়ে জাহাজ এলো পায়রায়

প্রধানমন্ত্রী আজ ৩৩ হাজার ভূমিহীনকে ঘর দেবেন

পদ্মা সেতুর ঋণের কিস্তির প্রথম চেক বুঝে নিলেন প্রধানমন্ত্রী

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের আশ্বাসে অবশেষে কর্মবিরতি প্রত্যাহার করে নিয়েছেন রেলকর্মীরা

মানবাধিকারের নামে কার এজেন্ডা বাস্তবায়ন করেছে আদিলুর?