logo
Thursday , 4 August 2022
  1. সকল নিউজ

রিজার্ভ থেকে দুই দিনে ছাড়া হয়েছে ১৩ কোটি ডলার

প্রতিবেদক
admin
August 4, 2022 8:58 am

ডলারসংকট কাটাতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে মঙ্গলবার সাত কোটি ৯০ লাখ ডলার বিক্রি করেছে। সোমবার বিক্রি করেছে পাঁচ কোটি ডলার।চলতি আগস্টের দুই দিনে রিজার্ভ থেকে বাজারে ছাড়া হয়েছে ১২ কোটি ৯০ লাখ ডলার। এ নিয়ে চলতি অর্থবছরের এক মাস দুই দিনে রিজার্ভ থেকে ছাড়া হয়েছে ১১৮ কোটি ডলার। এর আগে গত অর্থবছরে রিজার্ভ থেকে ছাড়া হয়েছে ৭৬৫ কোটি ডলার।এদিকে খোলাবাজারে ডলারের দাম কিছুটা কমেছে। গতকাল বুধবার রাজধানীর মানি এক্সচেঞ্জগুলোতে প্রতি ডলার বিক্রি হয়েছে ১০৮ থেকে ১০৮ টাকা ৫০ পয়সায়। মঙ্গলবার এই দাম ছিল ১০৯ থেকে ১১০ টাকার মধ্যে।

খোলাবাজারে ডলারের কারসাজি বন্ধ করার জন্য বিভিন্ন ধরনের পদক্ষেপ নিচ্ছে বাংলাদেশ ব্যাংক। এরই মধ্যে পাঁচটি মানি চেঞ্জারের লাইসেন্স স্থগিতসহ বেশ কয়েকটিকে শোকজ করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের কঠোর তদারকি ও পদক্ষেপের কারণে খোলাবাজারে ডলারের দাম কিছুটা স্থিতিশীল অবস্থানে রয়েছে। তবে দেশে ডলারের সংকট এখনো বিদ্যমান থাকায় ব্যাংকগুলোতে ডলারের চাহিদা বাড়ছে। ডলারসংকটের কারণে গতকাল ব্যাংকগুলো ১১২ টাকার বেশি দামে প্রবাস আয় সংগ্রহ করেছে। আর বড় এলসির ক্ষেত্রে আমদানি ব্যয় শোধ করা হয়েছে ১০৭ টাকায়।

একটি বেসরকারি ব্যাংকের ট্রেজারি বিভাগের একজন কর্মকর্তা বলেন, ‘আন্ত ব্যাংকে ডলারের দাম ৯৫ টাকার কম হলেও আমাদের রেমিট্যান্স সংগ্রহ করতে হচ্ছে এর চেয়ে বেশি দামে। ’
সর্বশেষ তথ্য অনুযায়ী, কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করেছে ৯৪ টাকা ৭০ পয়সা দরে। গত মে মাসের শুরুর দিকে এই দর ছিল ৮৬ টাকা ৪৫ পয়সা। এই হিসাবে তিন মাসের ব্যবধানে টাকার মান কমেছে আট টাকা ২৫ পয়সা।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত