logo
Saturday , 23 July 2022
  1. সকল নিউজ

আর্থ-সামাজিক অগ্রগতিতে মৎস্য সেক্টরের ভূমিকা অপরিসীম

প্রতিবেদক
admin
July 23, 2022 11:49 pm

মৎস্য খাতের অমিত সম্ভাবনাকে কাজে লাগাতে সংশ্লিষ্ট সবাইকে নিষ্ঠা, আন্তরিকতা ও দক্ষতার সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২’ উপলক্ষে আজ শনিবার দেওয়া এক বাণীতে এ আহ্বান জানান।

আগামীকাল রোববার আনুষ্ঠানিকভাবে ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২’ শুরু হচ্ছে। ‘মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২’ পালিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে রাষ্ট্রপতি এ উপলক্ষে দেশের সব মৎস্যচাষি, মৎস্যজীবী, ব্যবসায়ী, উদ্যোক্তা, মৎস্য সম্প্রসারণকর্মী ও মৎস্য বিজ্ঞানীসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

তিনি মনে করেন, এবারের জাতীয় মৎস্য সপ্তাহের প্রতিপাদ্য- ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ যথার্থ হয়েছে।

‘মাছে ভাতে বাঙালি’- এ শাশ্বত পরিচয়েই নিহিত রয়েছে আমাদের জাতীয় জীবনে মৎস্য খাতের গুরুত্ব—এ কথা উল্লেখ করে আবদুল হামিদ বলেন, দেশের ক্রমবর্ধমান জনগোষ্ঠীর আমিষের চাহিদা পূরণ, কর্মসংস্থান সৃষ্টি ও মূল্যবান বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে দেশের আর্থ-সামাজিক অগ্রগতিতে মৎস্য সেক্টরের ভূমিকা অপরিসীম। সরকার মৎস্য খাতের অপার সম্ভাবনা ও গুরুত্ব বিবেচনায় নিয়ে এর উন্নয়নে নানাবিধ কার্যক্রম নিয়েছে।

রাষ্ট্রপতি বলেন, মৎস্য খাতে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে চতুর্থ শিল্প বিপ্লবের ধারণায় উদ্বুদ্ধ হয়ে মৎস্যচাষকে যান্ত্রিকীকরণ ও নিবিড়করণের মাধ্যমে খামারের উৎপাদনশীলতা ও উৎপাদন বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছে। এর পাশাপাশি, দেশীয় প্রজাতির ছোটো মাছসহ প্রাকৃতিক মৎস্য প্রজাতির প্রাচুর্য রক্ষায় উন্মুক্ত জলাশয়ের পরিবেশ উন্নয়নসহ জলজ দূষণ রোধকল্পে আরও কার্যকর ও সমন্বিত পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। উন্মুক্ত জলাশয়ের টেকসই সংরক্ষণ ও বিজ্ঞানভিত্তিক ব্যবস্থাপনা এবং বদ্ধ জলাশয়ে উন্নত প্রযুক্তির মৎস্যচাষ সম্প্রসারণ ও মৎস্য চাষিদের লাগসই প্রশিক্ষণসহ সুপরিকল্পিত উন্নয়নমূলক কার্যক্রম গ্রহণের ফলে দেশ আজ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ।

তিনি বলেন, আমাদের বিশাল সমুদ্র এলাকায় ব্লু-ইকোনমির অবারিত সুযোগকে কাজে লাগাতে সামুদ্রিক মৎস্যের ধারাবাহিক মজুদ নিরূপণ, সংরক্ষণ ও বিজ্ঞানভিত্তিক ব্যবস্থাপনা প্রবর্তনের মাধ্যমে সামুদ্রিক মৎস্য সম্পদের টেকসই উন্নয়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য আমি সংশ্লিষ্ট সবারর প্রতি আহ্বান জানাচ্ছি।

আবদুল হামিদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে গণভবন লেকে পোনা মাছ অবমুক্ত করে মৎস্য উৎপাদনে সামাজিক আন্দোলনের শুভ সূচনা করেছিলেন। এরই ধারাবাহিকতায় ২০৪১ সালের মধ্যে একটি সুখী-সমৃদ্ধ-উন্নত বাংলাদেশ গঠনের লক্ষ্যে মৎস্য খাতের অমিত সম্ভাবনাকে কাজে লাগাতে সংশ্লিষ্ট সবাই নিষ্ঠা, আন্তরিকতা ও দক্ষতার সঙ্গে কাজ করবেন এটাই দেশবাসীর প্রত্যাশা।

তিনি ‘জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২’ উপলক্ষে নেওয়া কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

তারেককে অর্থ দিয়ে মনোনয়ন বাগিয়ে নিয়েছেন জাহাঙ্গীর

ঢাকা মহানগর আ. লীগ কাল থেকে মাঠে থাকবে

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা রাজনৈতিক বিষয়: সংসদে পররাষ্ট্রমন্ত্রী

বিএনপিকে পাকিস্তানে গিয়ে নির্বাচন করতে বললেন যুবলীগের চেয়ারম্যান

আগামী বছর থেকে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে একক ভর্তি পরীক্ষা

নিবন্ধনের জন্য ইসিতে আবেদন বিডিপি নামে নতুন দলের পেছনে জামায়াত

দুই জাপানি পর্যটকের সব লুট করে কক্সবাজার ঘুরতে যান তারা, অতঃপর…

তুরস্ক থেকে দেশে ফিরলো বাংলাদেশি উদ্ধারকারী দল

নারীকে অর্থনৈতিক নিশ্চয়তা দিলে তারা সব পারবে: প্রধানমন্ত্রী

জেলা প্রশাসক পদে বড় ধরনের রদবদল, ২৩ জেলায় নতুন ডিসি নিয়োগ