logo
Friday , 15 July 2022
  1. সকল নিউজ

এসএসসি মধ্য আগস্টে, এইচএসসি অক্টোবরে

প্রতিবেদক
admin
July 15, 2022 11:59 pm

এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা আগস্টের মাঝামাঝি গ্রহণ করা হবে। দেশের বন্যা পরিস্থিতির উন্নতি হওয়ায় প্রাথমিকভাবে এ সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে চূড়ান্ত তারিখ জানা যাবে আগামীকাল রোববার।

এর আগে গত ১৯ জুন এসএসসি পরীক্ষা শুরু হওয়ার রুটিন প্রকাশ হলেও সিলেট ও সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে বন্যার কারণে তা স্থগিত করা হয়। মহামারি করোনার কারণে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা এমনিতেই পিছিয়ে গিয়েছিল।

১৯ জুন পরীক্ষা শুরু করে ৬ জুলাই শেষ করার কথা ছিল। কিন্তু জুনের মাঝামাঝি সিলেট, সুনামগঞ্জসহ দেশের কয়েকটি জেলায় প্রবল বন্যা দেখা দেয়। ওই অঞ্চলের পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে পরীক্ষা শুরুর মাত্র দুদিন আগে তা স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়। এতে কিছুটা হলেও অনিশ্চয়তার মধ্যে পড়ে এবারের এসএসসি ও সমমানের ২০ লাখের বেশি পরীক্ষার্থী।

বন্যা পরিস্থিতির উন্নতি হওয়ায় অবশেষে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের কথা জানায় শিক্ষা মন্ত্রণালয়। এক বিবৃতিতে গতকাল বৃহস্পতিবার জানানো হয়, আগামী রোববার (১৭ জুলাই) আনুষ্ঠানিকভাবে পরীক্ষার তারিখ ঘোষণা করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে একটি শিক্ষা বোর্ডের একজন কর্মকর্তা জানান, এসএসসি ও সমমানের পরীক্ষা মধ্য আগস্টে শুরুর সম্ভাবনা রয়েছে। শিক্ষামন্ত্রী রোববার সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে দিন-তারিখ জানাবেন।

অক্টোবরে এইচএসসি: এদিকে বন্যার কারণে এসএসসি পেছানোয়  চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষাও পিছিয়ে যাচ্ছে। এ বছরের এইচএসসি পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ ছিল ২২ আগস্ট। তবে এসএসসি পরীক্ষাই মধ্য আগস্টে শুরু করা গেলে এইচএসসি পরীক্ষা অক্টোবরের আগে নেওয়া সম্ভব হবে না।

সংশ্লিষ্ট কর্মকর্তাদের মতে, বোর্ডগুলোর প্রস্তুতির জন্যই দুই পরীক্ষার মধ্যে অন্তত দুই মাসের বিরতি প্রয়োজন হয়।

সর্বশেষ - সকল নিউজ