logo
Friday , 15 July 2022
  1. সকল নিউজ

বন্যা দুর্গতদের ৫০ লাখ মার্কিন ডলার সহায়তা দেবে জাতিসংঘ

প্রতিবেদক
admin
July 15, 2022 11:07 am

সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জন্য ৫০ লাখ মার্কিন ডলার সহায়তার ঘোষণা দিয়েছে জাতিসংঘ। আজ বৃহস্পতিবার জাতিসংঘের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়।

বাংলাদেশে জাতিসংঘের কান্ট্রি টিমের সমন্বিত আবেদনের পর সংস্থাটির মানবিক বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল ও জরুরি ত্রাণ সমন্বয়কারী মার্টিন গ্রিফিথস ফ্ল্যাশ ফ্লাড বরাদ্দের এ ঘোষণা দেন। সংস্থাটি থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলে সাম্প্রতিক বন্যায় ৭২ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে, যাদের অর্ধেকের মানবিক সহায়তা প্রয়োজন।

এ তহবিলটি জাতিসংঘের সেন্ট্রাল ইমার্জেন্সি রেসপন্স ফান্ড (সিইআরএফ) থেকে আসে, যার লক্ষ্য একটি নতুন সংকটের উদ্ভব হলে সমন্বিত এবং অগ্রাধিকারমূলক পদ্ধতিতে ত্রাণ প্রচেষ্টা শুরু করা।

বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গুয়েন লুইস বলেন, ‘এই অঞ্চলে বন্যার মাত্রা সাম্প্রতিক স্মৃতিতে অভিজ্ঞতার চেয়ে বেশি নাটকীয়। অনেক পরিবার আক্ষরিক অর্থে তাদের সব হারিয়েছে। অনেকে এখনও আশ্রয়কেন্দ্রে বসবাস করছে। বন্যার পানি খুব ধীরে ধীরে কমছে এবং তাদের বাড়িঘর সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। সরকারের জরুরি প্রতিক্রিয়ার প্রতি আমাদের সমর্থন বাড়ানোর জরুরি প্রয়োজন রয়েছে।’

সর্বশেষ - সকল নিউজ