logo
Thursday , 14 July 2022
  1. সকল নিউজ

হজের ফিরতি ফ্লাইট শুরু হচ্ছে রাতে, চলবে ৪ আগস্ট পর্যন্ত

প্রতিবেদক
admin
July 14, 2022 3:25 pm

পবিত্র হজ পালন শেষে এবার হাজিদের নিজ নিজ দেশে ফেরার পালা। বৃহস্পতিবার (১৪ জুলাই) হজের ফিরতি ফ্লাইট শুরু। রাত ১০টায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসবেন হাজিরা। এছাড়া হজযাত্রী পরিবহনে পৃথক ফ্লাইট পরিচালনা করবে সৌদি এয়ারলাইনস ও নাস এয়ার। তবে কতজন আসবেন, সে বিষয়ে এখনো জানা যায়নি।

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ সোহেল কামরুজ্জামান জানান, এ বছর পবিত্র হজ পালনের জন্য বাংলাদেশ থেকে ৬০ হাজার ১৩৯ জন সৌদি আরব যান।এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৮৭টি ফ্লাইটে ৩০ হাজার ৩৬১ জন, সৌদি এয়ারলাইনসের ৬৩টি ফ্লাইটে ২৩ হাজার ৯১৪ জন ও নাস এয়ারের ১৪টি ফ্লাইটে ৫ হাজার ৮৬৪ জন সৌদি আরবে পৌঁছান। তিনটি এয়ারলাইনসের মোট ফ্লাইটের সংখ্যা ১৬৪টি। হজের ফিরতি ফ্লাইট আজ থেকে শুরু হয়ে চলবে ৪ আগস্ট পর্যন্ত।

এরই মধ্যে মক্কা ছেড়েছেন হজে অংশ নেয়া সৌদি আরবের স্থানীয় হাজিরা। তবে পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরুর আগ মুহূর্তে যারা সৌদি আরবে এসেছেন তারা মদিনায় অবস্থান করছেন।

এবারের হজের মাঠে হাজিদের সেবায় বিপুলসংখ্যক সৌদি অস্থায়ী মেডিকেল টিমের সেবা ও অসংখ্য স্কাউটের সহযোগিতায় হাজিদের এবারের হজ সুষ্ঠুভাবে সম্পাদন হওয়ায় সৌদি সরকার ও বাংলাদেশের হজ মন্ত্রণালয়কে ধন্যবাদ জানিয়েছেন মুসল্লিরা।

বাংলাদেশ হজ অফিস আরও জানিয়েছে, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম ফ্লাইটটি জেদ্দা থেকে যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে উড়াল দেবে বৃহস্পতিবার। একই দিন সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসেরও (সাউদিয়া) ঢাকায় ফ্লাইট রয়েছে। বিমান, সাউদিয়া ও ফ্লাইনাসের ফ্লাইটে সব হজযাত্রীকে দেশে ফিরতে ৪ আগস্ট পর্যন্ত সময় লাগবে।

এবার বাংলাদেশ থেকে প্রথম দফায় ৫৭ হাজার ৫৮৫ জনকে হজে যাওয়ার সুযোগ দেয় সৌদি সরকার। জুলাইয়ে দ্বিতীয় দফায় অতিরিক্ত ২ হাজার ৪১৫ জনকে পাঠানোর কোটা মঞ্জুর করে তারা।

গত ৯ জুলাই সৌদি আরবে ঈদুল আজহা অনুষ্ঠিত হয়। এর মধ্যমে হজের আনুষ্ঠানিকতা শেষ হয়। এবার হজে গিয়ে সৌদি আরবে মারা গেছেন ১৫ জন। এদের মধ্যে পুরুষ ১০ জন ও নারী ৫ জন রয়েছেন।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

গম আমদানি করছে সরকার

বঙ্গবন্ধু টানেলের অগ্রগতি ৯৮ শতাংশ

বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রার প্রশংসায় বিশ্ব খাদ্য সংস্থার নির্বাহী পরিচালক

দেশে জাহাজ পুনঃপ্রক্রিয়াকরণে বছরে আয় ৮০ কোটি ডলার

নিক্সন চৌধুরীর বিরুদ্ধে মামলা করল ইসি

ক্ষুদ্র ঋণ নয়, অর্থ পাচার ও আর্থিক দুর্নীতির অভিনব পদ্ধতির উদ্ভাবক ড. ইউনুস: ড. সেলিম মাহমুদ

পরিকল্পিতভাবে হত্যা করা হয় আহমদ শফীকে, নেপথ্যে ছিলেন হেফাজত নেতা বাবুনগরী-মামুনুল হক’

বিএনপি’র গণতন্ত্র মানেই বিরোধীদের ওপর অত্যাচার ও নির্যাতন: সজীব ওয়াজেদ জয়

বাংলাদেশের উপর নতুন তথ্যচিত্রের তৈরির জন্য আল জাজিরাকে চাপ দিচ্ছেন- জুলকারনাইন সামি

মুন্সিগঞ্জে বহুতল ভবনে বিস্ফোরণে এক পরিবারের ৪ জন দগ্ধ