logo
Tuesday , 21 June 2022
  1. সকল নিউজ

সৌদি অর্থায়নে পাঁচ বিভাগীয় হাসপাতালে বার্ন ইউনিট হবে: স্বাস্থ্যমন্ত্রী

প্রতিবেদক
admin
June 21, 2022 9:44 am

সৌদি আরবের অর্থায়নে দেশের পাঁচটি বিভাগীয় মেডিক্যাল কলেজ ও হাসপাতালে বার্ন ইউনিট স্থাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার জাতীয় সংসদে ক্ষমতাসীন দলের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সিলেট, রাজশাহী, রংপুর, বরিশাল ও ফরিদপুরে বার্ন ইউনিট স্থাপন করা হবে। প্রকল্পটি ২০২২ সালের জুলাই থেকে ২০২৫ সালের জুন পর্যন্ত মেয়াদে বাস্তবায়িত হবে। প্রকল্পটি গত বছরের ৭ ডিসেম্বর একনেক সভায় অনুমোদিত হয়।

এ ছাড়া চীন সরকারের অর্থায়নে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ১০০ শয্যাবিশিষ্ট বার্ন ইউনিট চালু করা হবে। পাশাপাশি চতুর্থ সেক্টর কর্মসূচির আওতায় ময়মনসিংহ জেলায় একটি ও খুলনা জেলায় একটি বার্ন ইউনিট স্থাপন প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

এম আবদুল লতিফের আরেক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, যেকোনো অসুস্থ ব্যক্তিকে হাসপাতাল, ক্লিনিক বা চিকিৎসকদের কাছে নেওয়া হলে, জরুরি চিকিৎসা সেবা দিতে রাজি না হওয়ার কোনও সুযোগ নেই। এ বিষয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য অধিদফতর থেকে সব সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে কঠোর নির্দেশনামূলক পত্র দেওয়া হয়েছে এবং এ ব্যাপারে স্বাস্থ্য অধিদফতর থেকে নিয়মিত তদারকি করা হয়ে থাকে।

বিএনপির সংসদ সদস্য জিএম সিরাজের প্রশ্নের জবাবে জাহিদ মালেক জানান, মাদকসেবীদের চিকিৎসাসেবা দেওয়ার জন্য ভবিষ্যতে পর্যায়ক্রমে সব জেলায় সরকারি হাসপাতালগুলোতে পৃথক ইউনিট চালু করার উদ্যোগ নেওয়া হবে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

ভারত সফর শেষে দেশে ফিরলেন বিমান বাহিনী প্রধান

শেখ হাসিনার আস্থা জনগণ, বিদেশিরা নয়: পানিসম্পদ উপমন্ত্রী

বিএসইজেডে জাপান অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন ‘বাংলাদেশ এখন বিশ্বের আদর্শ বিনিয়োগ কেন্দ্র’

হাইকোর্টের আদেশ আমান্য করায় বিচারকের কারাদণ্ড

‘বিদ্যুতের জন্য বিএনপির বিক্ষোভ হাস্যকর’

দুর্নীতিমুক্ত আর্থিক ব্যবস্থা গড়ে তোলার প্রতিশ্রুতি প্রতিমন্ত্রীর

‘নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু করে আমরা বিশ্বকে দেখিয়ে দিয়েছি’

সংবিধান নিয়ে বিএনপি-জাতীয় পার্টি অনেক ফুটবল খেলেছে: আইনমন্ত্রী

‘সাংবাদিকদের রাস্তায় ফেলে পিটিয়ে আহত করা অমানবিক’

‘ভারত-কানাডা স্বীকার করেছে পিকে হালদারের পাচার করা টাকা ফেরত দেবে’