logo
Sunday , 29 May 2022
  1. সকল নিউজ

১ জুন থেকে সুন্দরবনে মাছ ধরা বন্ধ, ঢুকতে পারবে না পর্যটকও

প্রতিবেদক
Ahmed Muhammad
May 29, 2022 9:30 am

সুন্দরবনের নদী-খালে মাছ আহরণ ও পর্যটন কেন্দ্রগুলোতে দর্শনার্থীদের প্রবেশ ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত নিষিদ্ধ ঘোষণা করেছে বনবিভাগ। এ সময়ে সুন্দরবনের অভয়ারণ্যে মাছের প্রজনন মৌসুম হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শনিবার (২৮ মে) সন্ধ্যায় জাগো নিউজকে ব্ষিয়টি নিশ্চিত করেছেন পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন।

তিনি বলেন, তিন মাস সুন্দরবনের জেলেদের মাছ শিকারের পাস-পারমিটও বন্ধ থাকবে। যাতে কেউ মাছ শিকারের আশায় বনে প্রবেশ করতে না পারেন। এরপরও কেউ এ নিষেধাজ্ঞা অমান্য করলে তার বিরুদ্ধে বন আইনে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। বনবিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা বনে অভিযান পরিচালনা করবে।

বন কর্মকর্তা বেলায়েত হোসেন আরও বলেন, এর মূল উদ্দেশ্য হলো মাছের প্রজনন বাড়ানো। কোনো প্রকার এ তিনমাস মাছ আহরণ করা যাবে না। যার ফলে সুন্দরবনের সব পর্যটন কেন্দ্রগুলোতে দর্শনার্থীদের যাতায়াতও বন্ধ থাকবে। কারণ বনের অভ্যন্তরের নদী-খালে পর্যটকবাহী নৌযান চলাচল করলে প্রজনন কার্যক্রম বিঘ্নিত হবে।

বিশ্বখ্যাত ম্যানগ্রোভ বন সুন্দরবনের বিশাল মৎস্য সম্পদ রক্ষায় ২০১৯ সাল থেকে বনবিভাগ প্রতি বছরই নদী-খালে মাছ আহরণ নিষিদ্ধ রেখে আসছে। জুন থেকে আগস্ট মাস পর্যন্ত এ তিন মাস মাছের প্রজনন মৌসুমে সুন্দরবনের নদী, খাল ও বিলে থাকা বেশির ভাগ মাছের ডিম থেকে জন্মায় বিপুল পরিমাণ বিভিন্ন প্রজাতির মাছ। এ সময় মাছ ধরা বন্ধ থাকলে সুন্দরবনের নদী-খালে যেমন মাছ বাড়বে, তেমনি অন্য প্রাণী ও উদ্ভিদসহ জীববৈচিত্র্যের জন্য ইতিবাচক ভূমিকা রাখবে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

প্রধানমন্ত্রীর ভারত সফর জ্বালানি, খাদ্য ও বাণিজ্য বিষয়ে অগ্রসর হচ্ছে ঢাকা-দিল্লি

ডিএমপির মাদকবিরোদী অভিযানে গ্রেপ্তার ৩৯

শ্রেণিকক্ষে বাবা-ছেলেকে নির্যাতনের ভিডিও ভাইরাল, যুবক আটক

বর্তমান সরকারই নির্বাচনকালীন সরকারের দায়িত্ব পালন করবে: তথ্যমন্ত্রী

গ্রামীণ টেলিকমের কর্মকর্তাদের দুদকে তলব ৩ হাজার কোটি টাকা পাচারের অভিযোগ

দেশবিরোধী প্রচারে জড়িত ২২ জনের তালিকা তৈরি

‘বাংলাদেশ বিজনেস সামিট’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

আ.লীগ সরকারকে উৎখাত করার শক্তি দেশে নেই: শেখ হাসিনা

সাইবার দুনিয়ায় বেপরোয়া সাত ধরনের অপরাধী চক্র

গুম, খুন ও বিনা বিচারে হত্যা শুরু হয় জিয়ার আমলে : মুক্তিযুদ্ধমন্ত্রী