logo
Sunday , 22 May 2022
  1. সকল নিউজ

দুর্নীতি হ্রাসে ভূমি ব্যবস্থাপনায় ডিজিটাল নজরদারি করা হচ্ছে

প্রতিবেদক
admin
May 22, 2022 9:19 am

‘স্বচ্ছতা, জবাবদিহি নিশ্চিতকরণ ও দুর্নীতি হ্রাসে ভূমিসেবা গ্রহণ প্রক্রিয়ায় ডিজিটাল নজরদারি করা হচ্ছে। ভূমি রেজিস্ট্রেশন হওয়ার সঙ্গে সঙ্গে দ্রুত নামজারি করতে ডিজিটাল তথ্য বিনিময়ের জন্য আইন ও ভূমি মন্ত্রণালয় যৌথভাবে কাজ করছে। ভূমির মালিককে চূড়ান্ত সনদ দেওয়ার বিষয়ে সরকারের নীতিগত সিদ্ধান্ত রয়েছে। শিগগিরই এ বিষয়ে ভূমির মালিকানা ও ব্যবহার আইন করা হবে।

গতকাল শনিবার এফডিসিতে ভূমিসেবা সপ্তাহ-২০২২ উপলক্ষে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে ভূমিসচিব মো. মোস্তাফিজুর রহমান এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

মোস্তাফিজুর রহমান আরো বলেন, ‘জনগণের ভোগান্তি দূর করতে, দুর্নীতি হ্রাস এবং মামলা কমানোর লক্ষ্যে সরকার ভূমি ব্যবস্থাপনায় ডিজিটাইজেশনের ওপর সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। ভূমি সেবা গ্রহণ এবং অভিযোগ প্রতিকারের লক্ষ্যে বিদ্যমান হটলাইনের টোল কমানোর চিন্তাভাবনা রয়েছে। জমির মালিকানাসংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তির জন্য বর্তমানে ৪২টি ট্রাইব্যুনাল চালু আছে এবং ল্যান্ড ক্রাইম অ্যাক্ট প্রণয়ন কার্যক্রম শেষ পর্যায়ে। ভূমি প্রশাসনের সক্ষমতা বৃদ্ধির জন্য দক্ষ জনবল নিয়োগসহ মাঠ পর্যায়ে পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে কর্মকর্তা নিয়োগের উদ্যোগ প্রক্রিয়াধীন। ’

ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে এই প্রতিযোগিতায় আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশকে পরাজিত করে প্রাইম এশিয়া ইউনিভার্সিটির বিতার্কিকরা বিজয়ী হন। প্রতিযোগিতায় বিচারক ছিলেন এস এম মোর্শেদ, সাংবাদিক মাঈনুল আলম, সাংবাদিক আহাম্মেদ সরোয়ার হোসেন ভূঞা ও সাংবাদিক উম্মুল ওয়ারা সুইটি।

সর্বশেষ - সকল নিউজ