logo
Sunday , 3 October 2021
  1. সকল নিউজ

অস্থিরতা ২০ দলীয় জোটে

প্রতিবেদক
admin
October 3, 2021 9:24 am

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটে চরম অস্থিরতা চলছে। মূল্যায়ন না পাওয়ার অভিযোগ তুলে একের পর এক জোট ছাড়ছে শরিকরা। বিএনপি ‘একলা চলো’ নীতি অনুসরণ করার কারণেই মূলত এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। যদিও বিএনপি নেতাদের দাবি-সরকার জোট ভাঙার চেষ্টা করছে। তাদের চাপেই কয়েকটি দল জোট ছেড়েছে। এ নিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন দলের নীতিনির্ধারকরা।

জোটে থাকা নিবন্ধিত দুটি রাজনৈতিক দলের তিন সিনিয়র নেতা প্রায় অভিন্ন তথ্য দিয়ে জানান, আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে বিএনপির একটি অংশ আবারও কারও ফাঁদে পা দিয়েছে-এমন ধারণা তাদের। ২০ দলীয় জোট নিয়ে বিএনপির মধ্যে এখন মতবিরোধ চলছে। একটি অংশ ২০ দলকে গুরুত্ব দিতে চায়, আরেক অংশ গুরুত্ব না দেওয়ার পক্ষে। যারা গুরুত্ব দিতে চায় না, তারা নির্বাচনের আগে বিএনপিকে একঘরে রাখার প্রক্রিয়ায় ব্যস্ত। এককভাবে আন্দোলনে সফল হওয়ার ইতিহাস বিরল। বরং রাজনৈতিক ভুলের কারণে ভবিষ্যতে এমনও দেখা যেতে পারে বিএনপিকে রেখে আরেকটি বড় জোট হচ্ছে। সেই জোট আগামী নির্বাচনেও যেতে পারে। তাই বিএনপি যে পথে হাঁটছে, তখন তাদের কিছুই করার থাকবে না।

তারা আরও বলেন, বিএনপির কয়েকজন নীতিনির্ধারণী পর্যায়ের নেতার সাম্প্রতিক কার্যক্রমে মনে হয়েছে, তারা জোটে থাকা ইসলামি দলগুলোর ব্যাপারে খুব একটা আগ্রহী নন। অন্যান্য শরিকদের সঙ্গেও সুসম্পর্ক রাখতে চাইছে না। আমরা জোট করেছি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে। এই জোট রক্ষা ও ঐক্যবদ্ধ রাখার জন্য এখন পর্যন্ত তিনিই ভূমিকা রেখেছেন। খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর থেকে বিএনপি জোটের শরিকদের তেমন মূল্যায়ন করছে না। এখন তো শরিকদের সঙ্গে যোগাযোগও বন্ধ করে দিয়েছে। দীর্ঘদিন ধরে বৈঠক পর্যন্ত হয় না। অবশ্য বিএনপির একাধিক নীতিনির্ধারক জানান, ২০ দল ভাঙার পেছনে সরকারের ভূমিকা রয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে বিএনপিকে দুর্বল করতে বিকল্প আরেকটি জোট গঠনের তৎপরতা চলছে। বিএনপির বিরুদ্ধে নানা অভিযোগ তুলে জোট ছাড়ার ঘটনা ওই প্রক্রিয়ারই একটি অংশ।

ওইসব নেতা আরও জানান, ২০ দল একটি নির্বাচনি জোট। বড় দল হিসাবে বিভিন্ন কর্মসূচিসহ নানা ইস্যুতে বিএনপির একক সিদ্ধান্ত নেওয়ার অধিকার আছে। সেখানে ক্ষোভ বা হতাশার কিছু নেই। নানা ষড়যন্ত্রের মধ্যেও জোটের ঐক্য অটুট আছে।

জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর যুগান্তরকে বলেন, ২০ দলীয় জোটে কোনো সমস্যা নেই। যারা জোট ছেড়েছে, তারা সরকারের চাপেই ছেড়েছে। আমরা মনে করি, সরকারবিরোধী রাজনৈতিক দলগুলোর মধ্যে যে অনৈক্য সৃষ্টির চেষ্টা করছে, এটা এরই অংশ। সরকার জোট ভাঙার চেষ্টা চালাচ্ছে।

স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, যথাযথ মূল্যায়ন না পাওয়ার কারণে দলগুলো চলে যাচ্ছে-ব্যাপারটা এমন নয়। সবচেয়ে বড় কারণ সরকারের পক্ষ থেকে দলগুলোর প্রতি চাপ। এছাড়া দলগুলোর মধ্যে বিরোধ রয়েছে। একটি অংশ চলে গেলেও আরেকটি অংশ বিএনপির সঙ্গে রয়েছে। তিনি বলেন, ইসলামি দলগুলোর নেতারা বেশির ভাগ ক্ষেত্রে মসজিদের ইমাম কিংবা মাদ্রাসার শিক্ষক। তারা তাদের পেশা ধরে রাখার জন্য অনেক সময় বাধ্যও হন এমন সিদ্ধান্ত নিতে।

শুক্রবার সপ্তম দল হিসাবে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ত্যাগ করে নিবন্ধিত রাজনৈতিক দল খেলাফত মজলিস। এর আগে ২০১৬ সালের ৭ জুন ২০ দলীয় জোট ছেড়ে যায় মুফতি ফজলুল হক আমিনীর প্রতিষ্ঠিত ইসলামি ঐক্যজোট (নিবন্ধিত)। ২০১৮ সালের ১৬ অক্টোবর ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপ (নিবন্ধিত), ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) ও লেবার পার্টি, ২০১৯ সালের ৬ মে বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপির আন্দালিব রহমান পার্থ (নিবন্ধিত) এবং ১৪ জুলাই জোট ছেড়ে যায় জমিয়তে উলামায়ে ইসলাম (নিবন্ধিত) । বিজেপি ছাড়া এসব দলের একটি অংশ ২০-দলীয় জোটে থাকলেও তাদের নিবন্ধন নেই।

জোটে বিএনপি ছাড়া এখন নিবন্ধিত রাজনৈতিক দল আছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি ও বাংলাদেশ কল্যাণ পার্টি। এলডিপির সভাপতি কর্নেল (অব.) ড. অলি আহমদ যুগান্তরকে বলেন, জোটে যেহেতু একে অপরের সঙ্গে দূরত্ব বেড়ে যাচ্ছে, অনেকের মধ্যে হতাশা কাজ করছে এবং ভালো ভবিষ্যৎ দেখছে না। তাই ঘনঘন বৈঠক হলে সবাই তার সমস্যা নিয়ে আলোচনা করতে পারত এবং সমাধান পেত। তাহলে এ ধরনের হতাশা কাজ করত না, দূরত্ব সৃষ্টি হতো না, কেউ জোট ছেড়েও যেত না। সবাইকে নিয়ে আলাপ-আলোচনা করে সমাধান করা বা প্রত্যেক বিষয়েই কিছু ধারণা দেওয়াটা রাজনীতিতে অতি জরুরি। জনগণকেও যদি আমরা অন্ধকারে রেখে কাজ করি, তারাও আমাদের সমর্থন করবে না।

কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম মনে করেন, জোটে থাকা বা না থাকা একান্তভাবেই একটি দলের নিজস্ব এখতিয়ার। এই সম্পর্ক গড়ে উঠে প্রধান শরিক বিএনপি এবং জোটে থাকা অন্যান্য দলের মধ্যে। আমরা মনে করি, আগামী দিনেও সম্মিলিত সংগ্রাম প্রয়োজন হবে। অতএব আত্মসমালোচনামূলক মূল্যায়নের মাধ্যমে জোটকে শক্তিশালী করা বা সম্প্রসারিত করা প্রয়োজন।

আরেক শরিক দল ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ বলেন, মূলত যারা জোট ছেড়ে চলে গেছে, তারা ইসলামি দল। তাদের ওপর সরকারের চাপ আছে, এটাও যেমন ঠিক, আবার দীর্ঘদিন ধরে জোটের বৈঠক হচ্ছে না-এটাও কারণ। যত চাপ থাকুক, বৈঠক যদি দুই মাসেও একবার হতো এই দলগুলো যেত না। তখন তারা এই কথা বলত পারত না যে, নির্বাচনের পর কোনো বৈঠক হয়নি, নিষ্ক্রিয় করে ফেলেছে। বিএনপির উচিত হবে জোটকে বেগবান করা। বিএনপি যেহেতু নেতৃত্বে, তাই তাদেরই সব শরিকের সঙ্গে যোগাযোগ রক্ষা করে খুব শিগগিরই একটি বৈঠক ডেকে ভুল বোঝাবুঝির অবসান করা উচিত।

বিএনপি নেতারা মনে করেন, ভারতের প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে সহিংসতার মামলায় ২০ দলীয় জোটের ইসলামি দলগুলোর নেতাদেরও আসামি করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে বেশ কয়েকজন শীর্ষ নেতাকে। শুক্রবার জোট ছেড়ে দেওয়া খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আবদুল কাদেরও ওই সহিংসতার মামলায় ২৪ এপ্রিল গ্রেফতার হন। তাকে মুক্ত করাই জোট ছাড়ার পেছনে একটি কারণ। কেননা এর আগে জমিয়তে উলামায়ে ইসলাম বিএনপির জোট ছাড়ার ঘোষণা দেওয়ার পর দলটির নেতারা মুক্তি পান।

তবে জোটে থাকা কয়েকটি দলের সিনিয়র নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত জাতীয় সংসদ নির্বাচন থেকেই নানা ইস্যুতে শরিকদের মধ্যে বিরোধ চলে আসছে। নির্বাচনে মনোনয়ন দেওয়াকে কেন্দ্র করে জোটের কয়েক শরিক ক্ষুব্ধ হন। সেটা এখনো অব্যাহত আছে। জোটের শরিক জাগপাকে কোনো আসন না দেওয়ায় অসন্তুষ্ট হয়ে দলটির চেয়ারম্যান ব্যারিস্টার তাসমিয়া প্রধান পরবর্তী কোনো বৈঠকেই অংশ নেননি। বরং এ ইস্যুতে জাগপা দু’ভাগ হয়েছে। এজন্য বিএনপিকে দুষছেন দলটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রয়াত শফিউল আলম প্রধানের মেয়ে তাসমিয়া প্রধান। জোটের সব ধরনের কর্মকাণ্ড থেকে নিজেদের দূরত্বে রাখছে অন্যতম শরিক জামায়াতে ইসলামী। এই দলটির সঙ্গ ত্যাগের বিষয়েও বিএনপিতে মতবিরোধ রয়েছে। যে কারণে জামায়াতের বিষয়ে কোনো সিদ্ধান্ত নিতে পারছে না বিএনপি। এছাড়াও জাতীয় ঐক্যফ্রন্ট গঠনকে কেন্দ্র করে বিএনপির ওপর নাখোশ ছিল ২০ দলের শরিকরা। সে সময় এলডিপির সভাপতি কর্নেল (অব.) অলি আহমদের নেতৃত্বে ‘জাতীয় মুক্তিমঞ্চ’ নামের বিকল্প জোটও গঠন করা হয়। পরে এ নিয়ে বিএনপির সঙ্গে অলির দূরত্বের সৃষ্টি হয়; যা এখনো পুরোপুরি ঠিক হয়নি।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

গামছা উড়িয়ে থামানো হলো ট্রেন, বড় দুর্ঘটনা থেকে রক্ষা

ভবিষ্যৎ মহামারি মোকাবিলায় বিশ্বকে এক হয়ে কাজ করার ডাক প্রধানমন্ত্রীর

পাচার অর্থ ফেরত আনার উদ্যোগ নেওয়া হচ্ছে: অর্থমন্ত্রী

বঙ্গবন্ধু টানেলের প্রথম টিউব উদ্বোধন কাল

‘সংরক্ষিত আসনে’ এমপি হতে না পেরে রুমিন ফারহানার আফসোস!

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব কাল শুরু

‘মোশতাক-জিয়ার লক্ষ্য ছিল মুক্তিযুদ্ধ বানচাল করা’

দেশব্যাপী আওয়ামী যুবলীগের কর্মসূচি ঘোষণা

আওয়ামী লীগ মুক্তিযোদ্ধাদের অবদান কখনো ভুলবে না: প্রধানমন্ত্রী

দেশ বিরোধী নাশকতামূলক কর্মকান্ডের মারাত্মক ষড়যন্ত্রে লিপ্ত ইন্টারপোল ওয়ান্টেড সন্ত্রাসী ও তার সহযোগীরা