logo
Monday , 26 July 2021
  1. সকল নিউজ

মাসে ১ কোটি টিকা দেওয়ার পরিকল্পনা হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

প্রতিবেদক
admin
July 26, 2021 9:56 am

দেশে প্রতি মাসে ১ কোটি মানুষকে করোনাভাইরাসের টিকা দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, আমাদের ৮ কোটি টিকা রাখার সক্ষমতা আছে। আগামীতে প্রতি মাসে ১ কোটি মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা প্রণয়নে কাজ চলছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কনভেনশন সেন্টারে নির্মাণাধীন ফিল্ড হাসপাতাল পরিদর্শনে গিয়ে রোববার দুপুরে মন্ত্রী এসব কথা বলেন। জাহিদ মালেক বলেন, যেভাবে রোগী বাড়ছে তাতে হাসপাতালে শয্যা সংকট দেখা দিতে পারে। ইতোমধ্যে ৮০ শতাংশ শয্যায় রোগী ভর্তি হয়ে আছে। এ ফিল্ড হাসপাতালের কার্যক্রম ৭ দিনের মধ্যে চালু করতে পারব। উপাচার্যের সঙ্গে কথা বলেছি, আশা করছি শনিবার থেকে আমরা রোগী ভর্তি করতে পারব।

টিকা ব্যবস্থাপনা নিয়ে আজই স্বাস্থ্য অধিদপ্তরে বৈঠক হয়েছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা যাচাই করেছি আগামী দিনগুলোতে কোন দেশ থেকে কত ভ্যাকসিন পাব। সব মিলিয়ে আমাদের হিসাবে ২১ কোটির মতো টিকার ব্যবস্থা করা আছে। এ ২১ কোটি টিকা দেওয়ার ব্যবস্থা, রাখার ব্যবস্থা এবং জনবলের যে ব্যবস্থা, সেই পরিকল্পনা আমরা করেছি। দেশে সব মিলিয়ে ৮ কোটি ডোজ টিকা সংরক্ষণের সক্ষমতা রয়েছে। তাপমাত্রা সংবেদনশীল টিকাও প্রায় ৩০ লাখ সংরক্ষণের ব্যবস্থা আছে। আরও কিছু ফ্রিজের ব্যবস্থা করা হয়েছে। সেগুলো এলে এ তাপমাত্রা সেনসিটিভ টিকা সংরক্ষণের ব্যবস্থাও সব মিলিয়ে কোটির কাছে চলে যাবে।

এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. শরফুদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর প্রথম সভা আজ

সন্ত্রাসবাদের কারণে জনগণের কাছে বারবার প্রত্যাখ্যাত হয়েছে বিএনপি

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ইতিহাস থেকে বঙ্গবন্ধুকে যারা মুছে ফেলতে চেয়েছিলেন, তারাই মুছে গেছেন

জলবায়ু পরিবর্তনের সমাধান বৈশ্বিক হতে হবে: প্রধানমন্ত্রী

বিএনপি অপরাজনীতির মাধ্যমে দেশকে ব্যর্থ করতে চায়: ওবায়দুল কাদের

জুলকারনাইন সামি: একজন কুখ্যাত কিলারের নাম

বিবিসিতে সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী নিরপেক্ষ নির্বাচন হয় শুধু আওয়ামী লীগের সময়েই

প্রতিকূল বিশ্বেও অর্থনীতিতে গার্মেন্টস শিল্পের ভূমিকা বিশাল: তথ্যমন্ত্রী

বাংলাদেশ-ভারত প্রতিরক্ষা সংলাপ আজ