logo
Sunday , 7 March 2021
  1. সকল নিউজ

পরিবারতান্ত্রিক রাজনীতির কারণে বিএনপি আজ সংকটে

প্রতিবেদক
admin
March 7, 2021 9:44 am

নিউজ ডেস্ক: জিয়া পরিবারের দুটি বলয়ের মধ্যেই ঘুরপাক খাচ্ছে বিএনপির রাজনীতি। দলের হাইকমান্ড থেকে তৃণমূল পর্যন্ত আজ দুটি ভাগে বিভক্ত। ফলে নিজেদের মধ্যে গ্রুপিং-কোন্দলে সাম্প্রতিক নির্বাচনগুলোতে ভরাডুবি হয়েছে দলটির।
বিএনপিপন্থী রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা জানান, পরিবারতান্ত্রিক রাজনীতির কারণে বিএনপি আজ সংকটে।

তারা বলেন, বিএনপির দলীয় কার্যক্রমের কেন্দ্রবিন্দু জিয়া পরিবার হলেও আজ তা দুটি ভাগে বিভক্ত। যার একটি ভাগে খালেদা জিয়া, অপর ভাগে রয়েছে তারেক রহমান সমর্থকরা। ফলে দলের কার্যক্রম সীমাবদ্ধ শুধুমাত্র নিজেদের আধিপত্য বিস্তার নিয়েই।

দলীয় সূত্র থেকে জানা গেছে, বিএনপির রাজনৈতিক ক্ষমতা এখন তারেক রহমানের হাতে। তিনি লন্ডনে বসে তার সমর্থকদের দিয়ে দলের সব কার্যক্রম পরিচালনা করছেন। সেখানে বসে তিনি ভার্চুয়াল মাধ্যমে একটি আলাদা বলয় তৈরি করেছেন। ফলে রাজনীতি শূন্য হয়ে আছেন খালেদা জিয়া ও তার সমর্থকরা। তাকে পরিকল্পিতভাবে দলের মধ্যে কোণঠাসা করে রাখা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপিতে একসময়ের প্রভাবশালী এক নেতা বলেন, জিয়া পরিবারে আবদ্ধ বিএনপির রাজনীতি। নেতৃত্বের দ্বন্দ্ব মা-ছেলের মধ্যে হওয়ায় নেতাকর্মীরা বিভক্ত হয়ে পড়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেকজন সিনিয়র নেতা বলেন, জিয়া পরিবারের নেতৃত্ব নিয়ে দলের একটি অংশ খালেদা জিয়া ও তার প্রয়াত ছোট ছেলের বউ শর্মিলা রহমান সিঁথিকে নিয়ে, অপর একটি অংশ তারেক রহমান ও জোবায়দা রহমানকে নিয়ে বিভক্ত।

তিনি বলেন, খালেদা জিয়ার অত্যন্ত আস্থাভাজন বর্তমান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। অপরদিকে, তারেক রহমানের খুব আস্থাভাজন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। যার ফলে মাঝে মধ্যেই একে অপরের সঙ্গে বিভিন্ন ইস্যু নিয়ে কথা কাটাকাটি করতে দেখা যায়।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত