logo
Tuesday , 17 November 2020
  1. সকল নিউজ

‘ধর্ষিতা’ শব্দের বদলে ‘ধর্ষণের শিকার’ লেখার সুপারিশ

প্রতিবেদক
admin
November 17, 2020 9:32 am

নিউজ ডেস্ক:
ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান করতে সংসদে উত্থাপিত ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) বিলের রিপোর্ট দিয়েছে সংসদীয় কমিটি। বিলটি যাচাই-বাছাইয়ে প্রস্তাবিত ‘ধর্ষিতা’ বা ‘ধর্ষিতা নারী’ শব্দের পরিবর্তে ‘ধর্ষণের শিকার’ শব্দ বসানোর সুপারিশ করা হয়েছে।

সংসদে উত্থাপিত বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দিতে গত ৮ নভেম্বর মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়। সোমবার প্রতিবেদন সংসদে উত্থাপন করেন সংসদীয় কমিটির সভাপতি মেহের আফরোজ।

বিদ্যমান নারী ও শিশু নির্যাতন দমন আইন অনুযায়ী, ধর্ষণের সর্বোচ্চ শাস্তি ছিল যাবজ্জীবন কারাদণ্ড। সম্প্রতি বেশ কয়েকটি আলোচিত ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনায় দেশজুড়ে ধর্ষণ-নির্যাতন বিরোধী আন্দোলন গড়ে ওঠে। আন্দোলনকারীরা ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার দাবি জানান। এরই ধারাবাহিকতায় সরকার আইনটি সংশোধনের সিদ্ধান্ত নিয়েছিল। গত ১৩ অক্টোবর রাষ্ট্রপতি সংশোধিত নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) অধ্যাদেশ জারি করেন। এর আগে ১২ অক্টোবর অধ্যাদেশটি মন্ত্রিসভায় অনুমোদন হয়।

২০০০ সালের নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৯ (১) উপ-ধারায় বলা হয়, যদি কোনো পুরুষ কোনো নারী বা শিশুকে ধর্ষণ করেন, তাহলে তিনি যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডে দণ্ডনীয় হবেন এবং এর অতিরিক্ত অর্থদণ্ডেও দণ্ডনীয় হবেন। সংশোধিত আইনের খসড়ায় ৯ (১) উপ-ধারায় ‘যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড’ শব্দগুলো ‘মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড’ শব্দগুলো দিয়ে প্রতিস্থাপন করা হয়েছে।

এছাড়া, মূল আইনের ৯ (২) ধারাসহ কয়েক জায়গায় ‘ধর্ষিতা’ শব্দটি বাদ দিয়ে ‘ধর্ষণের শিকার’ শব্দটি বসানোর সুপারিশ করা হয়েছে।

সর্বশেষ - সকল নিউজ

আপনার জন্য নির্বাচিত

বাঙালি জাতিসত্তা বিকাশে মওলানা ভাসানীর গুরুত্বপূর্ণ অবদান রয়েছে: প্রধানমন্ত্রী

ব্যর্থ বিএনপিকে গুরুত্ব দিচ্ছে না কূটনীতিকরা

ইজতেমায় নিরাপত্তা নিশ্চিতে পুলিশের সব ধরনের প্রস্তুতি রয়েছে : আইজিপি

বিশৃঙ্খলা তৈরির উদ্দেশ্যে গণতন্ত্র মঞ্চ পুলিশের ওপর চড়াও হয় : পররাষ্ট্রমন্ত্রী

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছে ভন্ড পিকানি

ইলেকশন নিয়ে কোনো কথা বলি নাই: পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি আন্দোলনের নামে শিখেছে হত্যা-খুন-ষড়যন্ত্র: শিক্ষামন্ত্রী

জনবান্ধব বাজেট ॥ চূড়ান্ত হচ্ছে

সময়ের আগেই ডাব্লিউএইচও’র লক্ষ্যমাত্রা অর্জন করল বাংলাদেশ

১ কোটি ৮০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার