ঢাকা, আজ মঙ্গলবার, ২১ মে ২০১৯

‘বাংলাদেশের ফেলুদা’ আসছে আজ

প্রকাশ: ২০১৯-০৫-১৬ ০২:৫৬:১৮ || আপডেট: ২০১৯-০৫-১৬ ০২:৫৬:১৮

সত্যজিৎ রায়ের ফেলুদা সিরিজের এক অন্যতম সৃষ্টি ‘নয়ন রহস্য’। ছোট্ট নয়ন সংখ্যা নিয়ে যেকোনো প্রশ্নের উত্তর দিতে পারে চোখের নিমিষেই। তার ক্ষমতা দেখে অবাক হয়ে যান ফেলুদা পর্যন্ত।

এবার বাংলাদেশে সেই ‘নয়ন রহস্য’ নিয়েই প্রথমবারের মত এককভাবে তৈরি হয়েছে ওয়েব সিরিজ। অনলাইন প্লাটফর্ম বায়োস্কোপে আজ থেকে দেখা যাবে বাংলাদেশের ফেলুদাকে।
বিশ্বখ্যাত নির্মাতা সত্যজিৎ রায়ের অমর চরিত্র ফেলুদার বেশে এর আগে কলকাতা ও বলিউডের অভিনেতাদের অভিনয় করতে দেখা গেলেও এতদিন এ চরিত্রে ‘নিজেদের ফেলুদা’কে দেখার সুযোগ পাননি বাংলাদেশের দর্শক। কিন্তু এবার সেই দুর্লভ সুযোগটি পেতে যাচ্ছেন এ দেশের দর্শক।

সত্যজিৎ রায়ের গোয়েন্দা উপন্যাস ‘নয়ন রহস্য’ অবলম্বনে নির্মিত এ ওয়েব সিরিজের মাধ্যমে প্রথমবারের মতো বাংলাদেশের ফেলুদা চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের অভিনেতা আহমেদ রুবেল। ওয়েব সিরিজটি নির্মাণ করেছেন নির্মাতা তৌকীর আহমেদ।

নয়ন রহস্য ওয়েব সিরিজটির অন্যান্য চরিত্রে অভিনয় করছেন আবুল হায়াত (হিংগুয়ানি), আজাদ আবুল কালাম (জটায়ু), নওফেল আশরাফি জিসান (তোপসে), রওনক হাসান (তরফদার), মামুনুর রশীদ (তিওয়ারি), কেএস ফিরোজ (তারকানাথ), তৌকীর আহমেদ (ডিটেক্টিভ) ও রাহাত আলম (নয়ন)।

২১ এপ্রিল ছবিটির শুটিং শুরু হয় ঢাকার নবাবগঞ্জে। সেখানে টানা তিনদিন শুটিংয়ের পর ঢাকা, কুমিল্লা ও চট্টগ্রামেও নয়ন রহস্যের শুটিং হয়। সিরিজটির প্রযোজনা সংস্থা আলফা আই মিডিয়া প্রোডাকশনস লিমিটেড।

উল্লেখ্য, আলফা আই মিডিয়া প্রডাকশনস লিমিটেডের প্রযোজনায় ফেলুদার তিনটি গল্প ওয়েব সিরিজ হিসেবে বানানো হয়েছে গত বছর। ‘গোলকধাম রহস্য’, ‘ঘুরঘুটিয়ার ঘটনা’, ও ‘শেয়াল দেবতা রহস্য’ গল্পগুলো চিত্রায়ণ করেছিলেন ভারতীয় অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়। যেখানে ফেলুদা চরিত্রে অভিনয় করেছিলেন পরমব্রত নিজেই